ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৪:২৩

প্রিন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা

নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা
জার্নাল ডেস্ক

নভেম্বরের প্রথম সপ্তাহে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সচিব বলেন, প্রতিনিধি দল ফ্রি, ফেয়ার, ইনক্লুসিভ, পার্টিসিপেট নির্বাচন চেয়েছেন। কমিশন থেকে বলা হয়েছে, আইনের মধ্যে থেকে সব ব্যবস্থা নেয়া হবে।

ইভিএম ব্যবহারের বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন ইসি কমিশনের কাছে জানতে চেয়েছে উল্লেখ করে ইসি সচিব বলেন, ‘কমিশন প্রতিনিধি দলটিকে জানিয়েছে নির্বাচনে যাতে এটি ব্যবহার করা যায় সে জন্য আরপিও সংশোধন করা হয়েছে। এখন সংসদে সেটি পাস হলে পরবর্তী পদক্ষেপ নেওয়া যাবে। সংসদের অনুমোদনের ওপর আগামী নির্বাচনে ইভিএমের ব্যবহারের বিষয়টি নির্ভর করছে –এমন তথ্য আমরা তাদের জানিয়েছি।’

হেলালুদ্দীন বলেন, ‘নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক নিয়ে ইইউ জানতে চেয়েছে। আমরা তাদের বলেছি, পর্যবেক্ষকের বিষয়ে বিদ্যমান নীতিমালা মেনে যে কেউ আসতে পারে। আমরা তাদের স্বাগত জানাই।’

আমরা তাদের নির্বাচনের সার্বিক নিরাপত্তার বিষয়ে জানিয়েছি যে, দেশের মোট ৪১ হাজার ১৯৯ টি ভোট কেন্দ্রের জন্য সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করা হবে। পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে। এছাড়া নির্বাচন সামনে রেখে সংশ্লিষ্ট প্রিসাইডিং ও পোলিং এজেন্টদের প্রশিক্ষণের বিষয়টিও আমরা ইইউ প্রতিনিধি দলটিকে জানিয়েছি- সাংবাদিকদের কাছে এমন কথা বলেন নির্বাচন কমিশনের সচিব মো. হেলালুদ্দীন।

সিইসির ব্যক্তিগত কর্মকর্তা একেএম মাজহারুল ইসলাম বলেন, বৈঠকে সাতটি দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধি উপস্থিত ছিলেন। এতে সিইসিসহ চার নির্বাচন কমিশনার, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

ওয়াইএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত