ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

দুর্গোৎসবে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৮, ২১:০০  
আপডেট :
 ১৯ অক্টোবর ২০১৮, ২১:০৪

দুর্গোৎসবে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা

শারদীয় দুর্গোৎসবে বিজয়া দশমী উপলক্ষে নড়াইলের লোহাগড়ার মধুমতি নদীতে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। প্রতিযোগিতাকে ঘিরে মধুমতি নদীর দুই পাড়ে হাজারো মানুষের ঢল নামে।

শুক্রবার বিকেলে শিয়েরবর বাজার এলাকায় স্থানীয় গ্রামবাসীর আয়োজনে পয়েন্ট ভিত্তিক এই প্রতিযোগিতায় নড়াইল, মাগুরা ও ফরিদপুর জেলার বিভিন্ন এলাকা থেকে আসা ৬টি নৌকা অংশগ্রহণ করে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান এবং বিশেষ অতিথি শালনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খান তশরুল ইসলাম। এসময় আরো উপস্থিত ছিলেন মেলা আয়োজক কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় প্রথম হয়েছে মাগুরার হরেকেষ্টপুর গ্রামের আতর আলীর নৌকা। পুরস্কার হিসেবে পেয়েছেন ৫ হাজার টাকা। দ্বিতীয় ফরিদপুর জেলার চাপুলিয়া গ্রামের রিপন ফকিরের নৌকা। তাকে ৩ হাজার টাকা পুরস্কার দেয়া হয়েছে। তৃতীয় হয়েছে নড়াইলের লোহাগড়া উপজেলার বাহিরপাড়া গ্রামের জহুর মিয়ার নৌকা। তাকে ২ হাজার টাকা দেয়া হয়েছে।

আায়োজক কমিটির সদস্য তৌফিক হাসান শাওন বলেন, সারাদেশে সনাতন হিন্দু ধমালম্বীররা শারদীয় দুর্গোৎসের আনন্দের সাথে ভাগাভাগি করে নিতেই ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতাকে ঘিরে শিয়েরবর বাজার এলাকায় মেলায় দুই শতাধিক দোকানী নানা ধরণের পণ্যের পসরা সাজিয়ে বসে।

প্রতিযোগিতা দেখতে বিভিন্ন এলাকা থেকে আসা হাজার হাজার মানুষ নদীর দুই পাড়ে ভিড় করেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত