ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ১৯ অক্টোবর ২০১৮, ২১:০৩

প্রিন্ট

বিজয়া দশমীতে গোপালগঞ্জে নৌকাবাইচ

বিজয়া দশমীতে গোপালগঞ্জে নৌকাবাইচ
গোপালগঞ্জ প্রতিনিধি

শারদীয়া দূর্গা উৎসবের বিজয়া দশমীর আনন্দ ভাগাভাগি ও প্রাণবন্ত করতে গোপালগঞ্জের বিভিন্ন স্থানে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কোটালীপাড়া উপজেলার ঘাঘর নদী ও কাশিয়ানী উপজেলার বাথানডাঙ্গায় মধুমতি নদীতে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শত বছরেরও বেশি সময় ধরে চলে আসা এ নৌকাবাইচ অনুষ্ঠিত হয় প্রতিবছর বিজয়া দশমীর দিনে। নৌকাবাইচে গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, বাগেরহাট জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে ২০টি সরেঙ্গা, ছিপ, কোষা বাচারী নৌকা অংশ নেয়।

এ সময় নৌকাবাইচ দেখতে নদীর দুই পাড়ে কয়েক হাজার লোকের সমাগম ঘটে। এলাকার অধিকাংশ লোকই প্রতিবছর ধরে এ দিনটির জন্য অপেক্ষা করে। কোটালীপাড়ার উপজেলা ছাড়াও মাদারীপুর, বাগেরহাট, বরিশাল জেলা থেকে অসংখ্য দর্শক এ নৌকাবাইচ উপভোগ করতে আসেন।

কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, প্রায় দেড়’শ বছর আগে যশোরের বিঘাপতির জমিদার খাজনা আদায়ের সুবিধার্থে ঘাঘর নদীতে দুর্গাপূজার বিজয়া দশমীর দিন নৌকা বাইচের আয়োজন করেছিলেন। সেখান থেকে প্রতিবছর দুর্গাপূজার সময় এখানে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়। কোটালীপাড়া উপজেলার সকল ধর্মের মানুষ এই নৌকাবাইচে অংশগ্রহণ করে। আগামীতেও আমরা এ ধরনের নৌকাবাইচের আয়োজন করবো।

অপরদিকে, গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার বাথানডাঙ্গার মধুমতি নদীতে অনুষ্ঠিত হয় নৌকা বাইচ প্রতিযোগিতা। ২০টি নৌকা এ বাইচে অংশ নেয়। দূর দূরান্ত থেকে আসা মানুষ এ বাইচ উপভোগ করেন। এ নৌকা বাইচ উপলক্ষে নদীর পাড়ে বসে মেলা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত