ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ০২:৩৭

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফর শেষে শুক্রবার দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বিকাল সাড়ে ৪টায় জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার পথে রওনা হন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাকে বিদায় জানান সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। বিমানটি বাংলাদেশ সময় শুক্রবার রাত ১টা ৪৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানে ওঠার আগে প্রধানমন্ত্রী মক্কায় জুমার নামাজ আদায় করেন। আগের রাতে ওমরাহ পালন করেন তিনি ও তার সফরসঙ্গীরা।

এই সফরে সৌদি বাদশাহ সালমান ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। সৌদি বাদশা বাংলাদেশে চলমান উন্নয়নের ধারাবাহিকতা রাখার উপর জোর দিয়েছেন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশের উন্নয়নের অংশ হতে আগ্রহ প্রকাশ করেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মঙ্গলবার বিকালে ঢাকা থেকে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। সফরে প্রধানমন্ত্রী ছিলেন রিয়াদে কিং সৌদ প্যালেসে।

সফরের দ্বিতীয় দিন বুধবার রিয়াদে সৌদি ব্যবসায়ীদের সঙ্গে এক বৈঠকে বাংলাদেশে আরও বিনিয়োগের আহ্বান জানান প্রধানমন্ত্রী। বৈঠকে কাউন্সিল অফ সৌদি চেম্বারের (সিএসসি), রিয়াদ চেম্বার অব কমার্সের নেতারা ও বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দলের সদস্যরা ছিলেন।

ওই দিন দুপুরেই সৌদি বাদশাহ সালমানের সঙ্গে বৈঠকের পর রাজপ্রাসাদে মধ্যাহ্ন ভোজে অংশ নেন শেখ হাসিনা। বাদশাহর সঙ্গে বৈঠকের পর রিয়াদে নিজস্ব জমিতে বাংলাদেশ দূতাবাস ভবনের উদ্বোধন করেন তিনি।

বুধবার মদিনায় গিয়ে মসজিদে নববীতে এশার নামাজ পড়েন প্রধানমন্ত্রী এবং মহানবী হজরত মোহাম্মদের (স.) রওজা জিয়ারত করেন।

মদিনা থেকে বৃহস্পতিবার জেদ্দায় পৌঁছে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চ্যান্সারি ভবনের ভিত্তিফলক উন্মোচন করেন শেখ হাসিনা। জেদ্দা কনফারেন্স প্যালেসে আছরের নামাজ আদায় করে মক্কার উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। বৃহস্পতিবার রাতে মক্কায় পবিত্র ওমরাহ পালন করেন শেখ হাসিনা।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত