ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

বিকেলে বসছে সংসদের শেষ অধিবেশন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ০৯:৩৯

বিকেলে বসছে সংসদের শেষ অধিবেশন

দশম জাতীয় সংসদের ২৩তম অধিবেশন রবিবার বিকেল সাড়ে ৪টায় শুরু হচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৪ অক্টোবর এ অধিবেশন আহ্বান করেন।

এই অধিবেশন দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন। শেষ অধিবেশন হিসেবে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২৩তম এ অধিবেশন সংক্ষিপ্ত হওয়ার কথা রয়েছে। তবে আজ বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠেয় সংসদ কার্য-উপদেষ্টা কমিটির সভায় এ অধিবেশনের কার্যক্রম ও মেয়াদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সভায় সভাপতিত্ব করবেন।

২৩তম অধিবেশনের জন্য এ পর্যন্ত ১৩টি বিল সংসদের আইন শাখায় জমা রয়েছে। এর মধ্যে গত অধিবেশনের আটটি ও নতুন পাঁচটি বিল রয়েছে। তবে অধিবেশন চলাকালে আরও বিল জমা হতে পারে বলে সংসদ আইন শাখা থেকে জানানো হয়েছে।

এদিকে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন পর্যন্ত মোট ৪০২ কার্যদিবস অতিবাহিত হয়েছে। এসময়ের মধ্যে সংসদে মোট ১৭৪টি আইন পাস হয়েছে।

এদিকে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন গত ৯ সেপ্টেম্বর শুরু হয়ে ২০ সেপ্টেম্বর শেষ হয়। মোট ১০টি কার্যদিবসের এ অধিবেশনে ১৮টি সরকারি বিল পাস হয়। এর মধ্যে ডিজিটাল নিরাপত্তা বিল ২০১৮, সড়ক পরিবহন বিল ২০১৮ সহ বেশকয়েকটি গুরুত্বপূর্ণ বিল রয়েছে।

ওই অধিবেশনে আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ১৮৯টি নোটিশ পাওয়া যায়। নোটিশগুলো থেকে ৯টি গৃহীত নোটিশের মধ্যে সাতটি আলোচিত হয়। এছাড়া ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ছিল ৩০টি।

বিকেল সাড়ে চারটায় শেষ অধিবেশন শুরু হওয়ার আগে ৩টার দিকে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে শুরু হতে যাওয়া অধিবেশনের সময়সূচি নির্ধারণ করা হবে। তবে ২৩তম অধিবেশন দীর্ঘ হবে না বলে আগেই জানানো হয়েছিল।

সংসদ সচিবালয় সূত্র জানায়, এই অধিবেশন পাঁচ কার্যদিবস চলতে পারে। আর ২৫ অক্টোবরের মধ্যে এটা শেষ হতে পারে।

প্রসঙ্গত, বহু আলোচনা-সমালোচনার মধ্যদিয়ে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে বিএনপিসহ বড় একটি রাজনৈতিক জোট ভোটে বর্জন করে। যার ফলে বিএনপির অনুপস্থিতিতে বিরোধীদলের আসনে বসে জাতীয় পার্টি। দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল একই বছরের ২৮ জানুয়ারি।

অধিবেশনের দিক দিয়ে এবার দশম সংসদ অনন্য উচ্চতায়। এর আগে নবম সংসদে ১৯টি অধিবেশন বসেছিল। বর্তমান দশম সংসদে বসছে ২৩টি। এতে করে সরকারে সহযোগী বিরোধীদল জাতীয় পার্টিকে নিয়ে নির্বিঘ্নে পাঁচটি বছর পার করতে যাচ্ছে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

জানা গেছে, আজকের অধিবেশনের কার্যতালিকায় ১৩টি বিল রাখা রয়েছে। এর মধ্যে ৫টি নতুন উত্থাপিত হবে এবং ৮টি বিল পাসের জন্য প্রস্তুত রাখা আছে।

এর আগে গত ২০ সেপ্টেম্বর ২২তম অধিবেশন শেষ হয়। সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার পর পরবর্তী ৬০ কার্য দিবসের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে পরবর্তী নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে আগামী ২৮ অক্টোবর থেকে নির্বাচনের সময় গণনা শুরু হবে। এরই মধ্যে নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, আগামী নভেম্বর মাসের প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর সে হিসেবে সরকারের এটিই শেষ অধিবেশন। সূত্র: বাসস

ওয়াইএ/

  • সর্বশেষ
  • পঠিত