ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ২১:০৩

প্রিন্ট

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল, ২০১৮ উত্থাপন

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল, ২০১৮ উত্থাপন
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে উৎপাদিত পণ্যের মান নিশ্চিত করে দেশী-বিদেশী বাজারে প্রতিযোগিতায় গ্রহণযোগ্য করে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব আজ সংসদে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বিল, ২০১৮ উত্থাপন করা হয়েছে।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বিলটি উত্থাপন করেন। বিলের উদ্দেশ্য পূরণে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন অধ্যাদেশ, ১৯৮৫ এর অধীনে প্রতিষ্ঠিত বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন বহাল রাখার প্রস্তাব করা হয়েছে। ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকা স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোন স্থানে এর কার্যালয় এবং শাখা স্থাপন করার বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে ইনস্টিটিউশনের কার্যাবলী, পরিচালনা ও প্রশাসন, পরিষদ গঠন, পরিষদের সভা, মহাপরিচালক নিয়োগ, কমিটি নিয়োগ, কর্মচারী নিয়োগ, ইনস্টিটিউশনের আদেশ এবং অন্যান্য দলিলাদি প্রামাণীকরণসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে শিল্পমন্ত্রীকে চেয়ারম্যান করে পরিষদ গঠনের প্রস্তাব করা হয়েছে। বিলে লাইসেন্স গ্রহণ ছাড়া কোন ব্যক্তি কোন দ্রব্য বা প্রক্রিয়া প্যাটেন্টের অথবা কোন ট্রেড মার্ক বা ডিজাইনে স্ট্যান্ডার্ড মার্ক বা এর কোন অনুকরণ ব্যবহার নিষিদ্ধের বিধান করা হয়েছে। এছাড়া বিলে লাইসেন্স গ্রহণ ও আবেদন, ছাড়পত্র অনুমোদন, কতিপয় নাম ব্যবহার নিষিদ্ধ, নিবন্ধন নিষিদ্ধ, কতিপয় পণ্য বিক্রয়, বিতরণ, বাণিজ্যিক বিজ্ঞাপন নিষিদ্ধ, পরিদর্শক, ক্ষমতা অর্পণ, তথ্য সংগ্রহের ক্ষমতা, ইনস্টিটিউশেরন তহবিল, বাজেট, হিসাব নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, জনসেবক নিয়োগ, তফসিল সংশোধন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলের বিধান লংঘনজনিত অপরাধে সুনির্দিষ্ট দন্ড প্রদানের বিধানের প্রস্তাব করা হয়েছে।

পরীক্ষা-নিরীক্ষা করে ২ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত