ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

পারটেক্স গ্রুপের চেয়ারম্যানকে দুদকের জিজ্ঞাসাবাদ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ২৩:৫০

পারটেক্স গ্রুপের চেয়ারম্যানকে দুদকের জিজ্ঞাসাবাদ

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেমকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন-দুদক। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বলেন, দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা মোশারফ হোসেইন মৃধা রোববার সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত হাসেমকে জিজ্ঞাসাবাদ করেন।

জিজ্ঞাসাবাদ শেষে দুদকের জিজ্ঞাসাবাদ কক্ষ থেকে পারটেক্স গ্রুপের কর্ণধার বেরিয়ে অপেক্ষায় থাকা সাংবাদিকদের এড়িয়ে দুদক ভবনের পেছনের গেইট দিয়ে চলে যাওয়ার চেষ্টা করেন। পরে দুদকের কর্মীদের অনুরোধে হাসেম প্রধান গেইট দিয়ে বের হওয়ার সময় সাংবাদিকদের সামনে পড়লেও কোনো কথা বলতে রাজি হননি।

এম এ হাসেমকে গত ১৯ সেপ্টেম্বর নোটিশ দিয়ে ২৬ সেপ্টেম্বর তলব করা হয়েছিল। কিন্তু অসুস্থতার কারণ দেখিয়ে ওই দিন তিনি হাজির না হয়ে এক মাসের সময় চেয়ে দুদকে আবেদন করেন। এরপর তাকে ২১ অক্টোবর তলব করে আবারও নোটিশ পাঠান অনুন্ধান কর্মকর্তা মোশারফ হোসেইন।

এম এ হাসেমের বিরুদ্ধে ‘রাজস্ব ফাঁকি, বৈধ ব্যবসার আড়ালে অবৈধ ব্যবসা পরিচালনা ও সরকারের বিপুল পরিমাণ সম্পত্তি দখলসহ দুর্নীতির মাধ্যমে শত কোটি টাকার মালিক হওয়ার’ অভিযোগ রয়েছে দুদকের হাতে। এছাড়া পারটেক্স গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের নামে স্বল্প মূল্যে পণ্য আমদানি করে নথিতে বেশি দাম দেখিয়ে তিনি শত শত কোটি টাকা বিদেশ পাচার করেছেন বলেও অভিযোগ রয়েছে।

পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম ও তার দুই ছেলেকে এর আগে চিনি আমদানিতে দুর্নীতির একটি অভিযোগে ২০১৪ সালের সেপ্টেম্বরে জিজ্ঞাসাবাদ করেছিল দুদক। তামাক দিয়ে ব্যবসা শুরু করা হাসেম গত পাঁচ দশকে তার বাণিজ্যের বিস্তার ঘটিয়েছেন আবাসন, আমদানি-রপ্তানি, পার্টিকেল বোর্ড, ইস্পাত, প্লাস্টিক, ভোগ্যপণ্য, ব্যাংক-বীমাসহ বিভিন্ন খাতে।

২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের আগে তিনি বিএনপিতে যোগ দেন এবং নোয়াখালী-২ (বেগমগঞ্জ-সোনাইমুড়ী) আসনের সাংসদ নির্বাচিত হন। ওই সরকারের মেয়াদ শেষে রাজনৈতিক পালাবদলের মধ্যে রাষ্ট্রক্ষমতা চলে যায় সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের হাতে। আরও অনেক ব্যবসায়ী, রাজনীতিবিদের মত হাসেমও গ্রেপ্তার হন।

পরের বছর জামিনে মুক্তির পর বিএনপি থেকে পদত্যাগের ঘোষণা দেন তিনি। প্রায় আট বছর রাজনীতিতে নিষ্ক্রিয় থাকার পর ২০১৬ সালে বিএনপি মহাসচিবকে চিঠি দিয়ে তিনি পদত‌্যাগের কথা জানান। নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের চেয়ারম্যান হাসেম এক সময় সিটি ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদে ছিলেন।

  • সর্বশেষ
  • পঠিত