ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রাজবাড়ীতে ১৫ জেলের কারাদন্ড

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১৭:৩৫

রাজবাড়ীতে ১৫ জেলের কারাদন্ড

৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর এই ২২ দিন নদীতে ইলিশ মাছ ধরা, বাজারজাত ও বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। তবে জেল জরিমানার তোয়াক্কা না করে প্রতিদিন ইলিশ মাছ ধরতে পদ্মা নদীতে নামছে জেলেরা, আর তাদের দেয়া হচ্ছে বিভিন্ন মেয়াদে জেল জরিমানা।

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সোমবার রাজবাড়ীর পদ্মা নদীতে মা ইলিশ মাছ ধরার অপরাধে ১৬ তম দিনের অভিযানে ১৫ জন জেলেকে আটকের পর বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার বিকাল থেকে সোমবার দুপুর পর্যন্ত নদীতে অভিযান পরিচালনা করে ১৫ জন জেলেকে আটক ও ১৪০ কেজি ইলিশ মাছ ও ৭০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়।

জব্দকৃত ইলিশ মাছ জেলার বিভিন্ন এতিমখানা, মাদ্রাসা ও নদী তীরবর্তী দুস্থ মানুষদের মাঝে বিতরণ করা হয়। কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ভষ্মিভূত করা হয়।

সরকারি আদেশ অমান্য করায় ও ইলিশের প্রজনন মৌসুমে নদীতে ইলিশ মাছ ধরার অপরাধে (১৮৮ ধারায়) ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৪৪ জেলেকে ১০ দিন করে ও ৭ জেলেকে ১৫ দিন করে কারাদণ্ড প্রদান করে আদালত ।

সোমবার ১৬ তম দিনের অভিযানে রাজবাড়ী সদরে ৬ জন জেলেকে আটক করে ১০দিন করে কারাদণ্ড, ৩০ কেজি মাছ ও ১০ হাজার মিটার কারেন্ট জাল, পাংশায় ৩ জন জেলেকে আটকের পর ১৫দিন করে কারাদণ্ড ২০ কেজি মাছ ও ১০ মিটার কারেন্ট জাল, কালুখালীতে ২ জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা ও ২০ কেজি মাছ ও ১০ হাজহার মিটার কারেন্ট জাল ,গোয়ালন্দে ৪ জেলেকে ১০ দিন করে কারাদণ্ড ১০কেজি মাছ ও ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে।

এ পর্যন্ত রাজবাড়ীতে ৪ শত ৬ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ১২ জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা। ২ হাজার ৬ শত ৭৩ কেজি মাছ এবং ২২ লাখ ৭ হাজার ৫০০ মিটার করেন্ট জাল জব্দ করা হয় এ অভিযানে।

রাজবাড়ী সদর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ মো. সজিব, মো. মহিউদ্দিন, মোছা. দিলশাদ জাহান, কালুখালীতে সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া ইসলাম লুনা এবং পাংশায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম এবং গোয়ালন্দে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবায়েত হায়াত শিপলু ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট, মো. হাবিবুল্লাহ, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযানে জেলা প্রশাসন, জেলা মৎস্য অধিদপ্তর, উপজেলা প্রশাসন ও ২০-আনসার ব্যাটালিয়ন অংশ গ্রহণ করেন।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত