ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভূমি নিষ্পত্তির বিষয়ে জনবান্ধব নীতিমালার সুযোগ নেই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১৮:৫৯

ভূমি নিষ্পত্তির বিষয়ে জনবান্ধব নীতিমালার সুযোগ নেই

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ জানিয়েছেন, ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিভিল কোর্টে রুজুকৃত মামলাগুলো দেওয়ানী কার্যবিধি অনুযায়ী পরিচালিত হয় বিধায় এসব মামলা নিষ্পত্তির বিষয়ে জনবান্ধব নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ভূমি মন্ত্রণালয়ের কোন সুযোগ নেই। মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সদস্য মো. মামুনুর রশীদ কিরণের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জমির নাম জারি ও রেকর্ড সংশোধন সংক্রান্ত রাজস্ব মামলাগুলোর নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ৬০ ও অন্যান্য ক্ষেত্রে ৪৫দিন ধার্য করা রয়েছে। তাছাড়া প্রবাসীদেও নামে জমির নাম জারির জমা ভাগ নিষ্পত্তির জন্য মহানগরের ক্ষেত্রে ১২ কার্যদিবস এবং অন্যান্য ক্ষেত্রে ৯ কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করার নিদের্শনা রয়েছে। ওই নিদের্শনার আলোকে মামলাগুলো যথাসময়ে নিষ্পত্তি হয়েছে।

মন্ত্রী বলেন, ভূমি অফিসের অন্যান্য রাজস্ব মামলা (সার্টিফিকেট মামলা, মিছ মামলা ইত্যাদি) পরিচালনার ও দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে মামলা পরিচালনাকারী রাজস্ব আদালতের ঊধ্বর্তন কর্তৃপক্ষ, ভূমি সংস্কার বোর্ড ও ভূমি মন্ত্রণালয় থেকে সার্বক্ষণিক তদারকি, নিদের্শনা, পরিদর্শষ ও তত্বাবধানের উদ্যোগ অব্যাহত রয়েছে।

জাতীয় পার্টিও সদস্য নাসরিন জাহান রত্নার লিখিত প্রশ্নের জবাবে শামসুর রহমান শরীফ বলেন, বর্তমানে কৃষি খাস জমি বন্দোবস্ত কার্যক্রম অব্যাহত আছে এবং অকৃষি খাসজমির একসনা বন্দোবস্ত কার্যক্রম বন্ধ রয়েছে। অকৃষি খাসজমি নিলামের মাধ্যমে সর্বোচ্চ দরদাতাকে বিক্রি করার বিধান থাকলেও বাস্তবে এ কার্যক্রম গৃহীত হয় না। সেলামী নির্ধারণের মাধ্যমে বিক্রয়ের বিধান রয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য সেলিনা বেগমের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, সারাদেশে ৫০৭টি উপজেলা ভূমি অফিস এবং ৩৪৫৭টি ইউনিয়ন ভূমি অফিস রয়েছে। বাংলাদেশ টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা ও রুপকল্প-২০২১ অর্জনে ¯থায়ীত্বশীল উন্নয়ন ও প্রাতিষ্ঠানিক সেবা প্রদানের ক্ষেত্রে বর্তমান সরকারের অন্যতম উন্নয়ন প্রকল্প হচ্ছে, ‘সমগ্র দেশে বর্তমান সরকারের অন্যতম উন্নয়ন নির্মাণ প্রকল্প’। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ওই প্রকল্পের আওতায় দেশে ১০০০টি শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হচ্ছে। গত সেপ্টেম্বর পর্যন্ত ৩৪৪টি ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত