ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

সংসদে আইনমন্ত্রী

১০ বছরে এক কোটিরও বেশি মামলা নিষ্পত্তি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ২০:১৫

১০ বছরে এক কোটিরও বেশি মামলা নিষ্পত্তি

বর্তমান সরকারের দুই মেয়াদে গত ১০ বছরে দেশের নিম্ন আদালতে এক কোটির বেশি মামলা নিষ্পত্তি হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সংসদে আইনমন্ত্রী জানান, বর্তমান সরকারের দুই মেয়াদে (২০০৯-২০১৮) জেলা ও দায়রা জজ আদালত এবং সমপর্যায়ের ট্রাইব্যুনালগুলোয় এক কোটি ১ লাখ ৩৭ হাজার ৭৬১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।

মামলা দ্রুত নিষ্পত্তিতে সরকারের গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরে আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ আধুনিকায়ন ও গতিশীল করার লক্ষ্যে বর্তমান সরকার যে সব পদক্ষেপ নিয়েছে, তা বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা সহনীয় পর্যায়ে নেমে আসবে। মামলা দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে।

সংসদ সদস্য বেগম হাজেরা খাতুনের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, দেশে মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৪ লাখ ৫৩ হাজার ৩৫৩টি। এরমধ্যে দেওয়ানি ১৩ লাখ ৯৭ হাজার ৩৫৪টি, ফৌজদারি ১৯ লাখ ৬৭ হাজার ১৬৫টি এবং অন্যান্য ৮৮ হাজার ৮৩৪টি।

সংরক্ষিত আসনের সদস্য সেলিনা বেগমের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, সারাদেশে চিফ জুডিশিয়াল এবং চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের ৭০টি আদালত রয়েছে। এসব আদালতে বিচারাধীন মামলার সংখ্যা আট লাখ ৮০ হাজার ৭৯৪টি।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত