ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ঝুকিপূর্ণ কাঠের সাকোতে পারাপার

  কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ০৩ নভেম্বর ২০১৮, ১৫:০৮

ঝুকিপূর্ণ কাঠের সাকোতে পারাপার

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত নীলকুমর নদ। উপজেলার বড়ভিটা ইউনিয়নের ঘোগারকুটি গ্রামের খ্যানের ঘাটে নীলকুমর নদের ওপর নির্মিত একটি ঝুকিপূর্ণ সাকো দিয়ে পারাপার করতে হয় ঘোগারকুটি, পূর্ব ধনীরাম ও পশ্চিম ধনীরাম গ্রামের কয়েক হাজার মানুষকে। কৃষিকাজসহ বিভিন্ন প্রয়োজনে ঝুকি নিয়ে ভাঙ্গা এই কাঠের সাকো দিয়ে পারাপার হচ্ছেন তারা।

কাঠের সাকোটির অনেক অংশই বর্তমানে ভেঙ্গে গেছে। তাই পারাপার আরও ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। বিশেষ করে কৃষি ফসলাদি আনা নেওয়ার সময় চরম ভোগান্তিতে পড়তে হয় গ্রামবাসীদের। তাই এখানে একটি ব্রীজ নির্মাণের দাবি তাদের দীর্ঘদিনের।

জানা যায়, স্থানীয় গ্রামবাসীদের সহযোগিতায় প্রায় একশত ফুট দৈর্ঘ্য ও পাচ ফুট প্রস্থের কাঠের সাকোটি বড়ভিটা ইউনিয়ন পরিষদ নির্মাণ করেছে। পাশের গ্রামে যাতায়াত, কৃষিকাজ ও কৃষি ফসলাদি আনা নেওয়ায় এই সাকোটি একমাত্র ভরসা। এটি ভেঙ্গে গেলে প্রায় ৬/৭ কিলোমিটার পথ ঘুরে এসব প্রয়োজনে তাদের যাতায়াত করতে হবে। তাই অনেকটা বাধ্য হয়ে ঝুকি নিয়েই পারাপার হচ্ছেন তারা।

ঘোগারকুটি গ্রামের বাসিন্দা ফুলবাড়ী আবেদিয়া মাদ্রাসার সহকারী সুপার আব্দুল হক পোদ্দার (৪৮) জানান, নদীর ওপারে তাদের সব জমি। চাষাবাদের জন্য জমিতে যেতে তাদের ওই সাকোটি দিয়েই পারাপার হতে হয়। বর্তমানে সাকোটির অনেকাংশ ভেঙ্গে যাওয়ায় খুব সমস্যায় পড়তে হচ্ছে।

একই গ্রামের খাইরুল বারী (৪৩) জানান, জমিতে ধান পাকতে শুরু করেছে। এ সময় সাকোটি মেরামত না হলে তাদের চরম দুর্ভোগে পড়তে হবে। এই স্থানে একটি ব্রীজ নির্মাণ করা হলে তিনটি গ্রামের মানুষের সমস্যার স্থায়ী সমাধান হবে।

জবাবার আলী (৫০), আ. রশিদ (৩২), আনছার আলী (৬৬), রমিচা বেগম (৩২), রোজিনা (৫২) ও জোসনা বেগম (৩০) সহ অনেকে বলেন, অন্য কোন প্রয়োজনের সময় ৬/৭ কিলোমিটার পথ না হয় ঘুরে যাওয়া যায়, কিন্তু কৃষিকাজ ও ফসলাদি আনা নেওয়ার জন্য এতোটা পথ ঘুরে আসা খুবই কষ্টকর। এতে ব্যয়ও অনেক বেড়ে যায়। তাই খুব দ্রুত সাকোটি সংস্কার করা প্রয়োজন। এই স্থানে একটি ব্রীজ নির্মাণেরও দাবি তাদের।

এ ব্যাপারে বড়ভিটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খয়বর আলী মিয়া জানান, দ্রুততম সময়ের মধ্যে সাকোটি সংস্কার করা হবে। পূর্ববর্তী চেয়ারম্যান আলতাফ হোসেন সরকার এখানে ব্রীজ নির্মাণের চেষ্টা করেছিলেন কিন্তু সফল হননি বলেও জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত