ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

কলরেডির জরিপ

৫১.৩% তরুণ চায় আওয়ামী লীগ জিতুক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৮, ১৮:৪০

৫১.৩% তরুণ চায় আওয়ামী লীগ জিতুক

দেশের ৫১ দশমিক ৩ শতাংশ তরুণ চায় আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন আওয়ামী লীগ জিতুক। পাশাপাশি ৫৩ দশমিক ৫ শতাংশ তরুণ মনে করে নির্বাচন সুষ্ঠু হবে। ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে নতুন ভোটারদের ভাবনা’ শীর্ষক এক গবেষণা জরিপে এমন তথ্য উঠে এসেছে। শনিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে জরিপের তথ্য প্রকাশ করা হয়। গবেষণা ও কমিউনিকেশন স্ট্র্যাটেজি ডেভেলপমেন্ট বিষয়ক প্রতিষ্ঠান 'কলরেডি' এই জরিপ পরিচালনা করে। যদিও প্রতিষ্ঠানটির কোনো নিবন্ধন নেই।

কলরেডির গবেষক ও অস্ট্রেলিয়া প্রবাসী আবুল হাসনাত মিল্টন জানান, রাজধানীর ১০টি বিশ্ববিদ্যালয়সহ দেশের ১২ জেলার মোট ২১টি বিশ্ববিদ্যালয়ে তারা জরিপ পরিচালনা করেন। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ১ হাজার ১৮৬ জন শিক্ষার্থী জরিপ কার্যক্রমে অংশগ্রহণ করেন, যাদের সবাই তরুণ ভোটার।

জরিপে উঠে আসা তথ্য অনুযায়ী, তরুণ ভোটারদের ৬৮ দশমিক ৩ শতাংশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তুষ্ট। অন্যদিকে বর্তমান সরকারের দুর্নীতি নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছে জরিপে অংশগ্রহণ করা ১৪ দশমিক ৮ শতাংশ তরুণ।

জরিপে কোটা সংস্কার আন্দোলন এবং নিরাপদ সড়ক আন্দোলন নিয়েও তরুণদের মতামত উঠে এসেছে। তথ্য অনুযায়ী, জরিপে অংগ্রহণকারী তরুণদের ২ দশমিক ৫ শতাংশ নিরাপদ সড়ক নিয়ে এবং ২ দশমিক ৮ শতাংশ কোটা সংস্কার আন্দোলন নিয়ে সরকারের প্রতি অসন্তুষ্ট।

সংবাদ সম্মেলনে মিল্টন জানান, জরিপে অংশগ্রহণকারী তরুণদের বড় একটা অংশ মোবাইল ফোনের কলরেট ও ইন্টারনেট নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে। তরুণ প্রজন্ম দেশের উন্নয়ন চায়। তারা দুর্নীতিমুক্ত দেশ ও সমাজ প্রত্যাশা করে। এছাড়া আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে সরকার বদল হলেও দেশের উন্নয়ন কার্যক্রমগুলো যাতে বন্ধ না হয়, সেটাও চায় তরুণরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের কো-ইনভেস্টিগেটর কাজী আহমেদ পারভেজ, কলরেডির প্রধান পরিচালন কর্মকর্তা আজাদ আবুল কালাম প্রমুখ।

  • সর্বশেষ
  • পঠিত