ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

লেখক কবি আল আজাদ আর নেই

  নেত্রকোনা প্রতিনিধি

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৩:১৩

লেখক কবি আল আজাদ আর নেই

সর্বজন শ্রদ্ধেয় ষাটের দশকের কবি ও সাংবাদিক আল আজাদ ভাই রবিবার রাত ১২টায় ময়মনসিংহ হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহে রাজিউন)। তিনি নেত্রকোনা শহরের অজহর রোড এলাকার বাসিন্দা।

কবি আল আজাদ গুরুতর অসুস্থ হয়ে নেত্রকোনার নিজ বাসায় শয্যাশায়ী হয়ে হৃদরোগ ও অন্যান্য জটিল শারীরিক সমস্যায় ভুগছিলেন। রবিবার রাতে ময়মনসিংহ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

নেত্রকোনা জেলা প্রেসক্লাবের পক্ষ হতে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং গভীর শোক প্রকাশ করে মরহুমের শোক সন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা প্রকাশ করেন জেলা প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল ও সাংবাদিক সমাজসহ নেত্রকোনার সর্বস্তরের মানুষ।

জেলা প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল জানান, প্র‍য়াত সাংবাদিক আজাদ ভাইকে শেষ সম্মান জানানোর জন্য বেলা ১২টায় মরহুমের মরদেহ প্রেসক্লাবে নেয়া হবে। পরে দুপুর ২ টায় নেত্রকোনার বারহাট্টা রোডস্থ জামিয়া মিফতাহুল উলুম মাদ্রাসার তার জানাযা অনুষ্ঠিত হবে।

সাংবাদিক দিলওয়ার খান বলেন, কবি আল আজাদ একজন প্রচারবিমুখ নির্লোভী মানুষ ছিলেন। যার কারণেই তিনি সকলের অগোচরে রয়ে গেছেন। সারাজীবন নিরলসভাবে সাহিত্য চর্চা করে গেছেন। সমাজের জন্যও সাধ্য অনুযায়ী কিছু করার চেষ্টা করেছেন। তার এই মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত।

কবি আল আজাদের প্রথম ও একমাত্র কাব্যগ্রন্থ অনন্যা অনিন্দিতা প্রকাশিত হয় ২০০৮ সালের একুশে বইমেলায়। বইটির মুখবন্ধ লেখেন কবি নির্মলেন্দু গুণ ও কবি রফিক আজাদ।

জানা যায়, রফিক আজাদের সঙ্গে আল আজাদের গভীর বন্ধুত্ব ছিলো এবং বন্ধুত্বের প্রীতি থেকেই রফিক আজাদ আল আজাদের নাম থেকে আজাদ নাম নিয়ে রফিক আজাদ নামে কাব্যজগতে পরিচিত হন।

আল আজাদের পৈত্রিক নিবাস বিক্রমপুরের রাঢ়ীখালে। বাবার ব্যবসা সূত্রে তিনি নেত্রকোনায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। কবিতা লেখার পাশাপাশি তিনি সাংবাদিকতা পেশার সঙ্গে জড়িত ছিলেন। তিনি নেত্রকোনা জেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়া নেত্রকোনায় খেলাঘর সংগঠনটি প্রতিষ্ঠায় তিনি অক্লান্ত পরিশ্রম করেন। তিনি দৈনিক ঢাকা পত্রিকায় কর্মরত ছিলেন।

২০১২ সালে কবি আল আজাদ ঋতম্ভর সম্মাননা পুরস্কার পান। নেত্রকোনা ও ময়মনসিংহ জেলা প্রেসক্লাবও তাকে সম্মাননা দেয়। এছাড়া আরও অনেক পুরস্কারে ভূষিত হন তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত