ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

উন্নয়নের বার্তা নিয়ে মাঠে সাংবাদিক কামাল হাসান

  মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৮, ১৬:৫৬

উন্নয়নের বার্তা নিয়ে মাঠে সাংবাদিক কামাল হাসান

আগামী জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী যুক্তরাজ্য আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক, বিশিষ্ট সাংবাদিক কামাল হাসান জনসংযোগ, মতবিনিময়, উঠান বৈঠকসহ নানা কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। তরুন প্রজন্মসহ দলীয় নেতা কর্মীদের সঙ্গে নিয়ে নির্বাচনী প্রচারণায় মাঠে নেমে এলাকার চা বাগানসহ প্রত্যন্ত অঞ্চলে চালাচ্ছেন কর্মযজ্ঞ।

সাংবাদিক কামাল হাসান কুলাউড়াকে নিয়ে দেখছেন বিশাল স্বপ্ন। শিক্ষানগরী হিসাবে গড়তে চান মৌলভীবাজার-২ সংসদীয় আসন কুলাউড়াকে। একটি আইটি বিষয়ক টেকনিকেল কলেজ, বাংলা মিডিয়াম শিক্ষার সাথে আধুনিক ইংলিশ মিডিয়াম শিক্ষা ব্যবস্থা চালুর স্বপ্ন তার। সাথে হাওর উন্নয়নে সরকারের নেয়া মহা পরিকল্পনায় হাকালুকি হাওরকে অন্তর্ভুক্তি ও বন্যার স্থায়ী সমাধান করতে চান তিনি। তাছাড়া কুলাউড়ার নৃ-ত্বাত্তিক জনগোষ্ঠী অর্থাৎ খেটে খাওয়া চা শ্রমিকদের মানবেতার জীবন যাপনের চিত্র স্বচক্ষে অবলোকন করে তাদের জীবনমান উন্নয়নে কাজ করার ইচ্ছা তার প্রবল। আওয়ামী ভোট ব্যাংক খ্যাত এ নৃ-ত্বাত্তিক জনগোষ্ঠীর কল্যাণে ইতিমধ্যে দৃশ্যমান কোন কাজ অতীতে কেউ করতে চায়নি। বিশেষত তাদের স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে একটি চা শ্রমিক হাসপাতাল স্থাপন কামাল হাসানের প্রধান লক্ষ্য।

অন্যদিকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী কামাল হাসান কুলাউড়া উপজেলার ইউনিয়ন গুলোতে মতবিনিময় করে সরকারের উন্নয়নের বার্তা লিফলেট বিতরণ করে নৌকা মার্কায় জনসাধারণের কাছে ভোট চাচ্ছেন।

বিগত কুলাউড়া উপজেলার চারটি ইউনিয়নে বয়ে যাওয়া বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রান সহায়তা নিয়ে সর্বাগ্রে তিনিই পৌঁছান বানভাসিদের মাঝে। যা নজর কেড়েছে সকলের। আবার শিক্ষা ক্ষেত্রে ব্যাপক অবদান কুলাউড়ায়।

উপজেলার ব্রাহ্মনবাজার ইউনিয়নের এমএ গনি কলেজে নগদ ২ লক্ষ টাকা, বরমচাল উচ্চ বিদ্যাল এন্ড কলেজে নগদ ২ লক্ষ টাকা, হাজিপুর ইউনিয়নের নয়াবাজার কেসি উচ্চ বিদ্যালয় ও কলেজে নগদ ২ লক্ষ টাকা, টিলাগাঁও এ এন উচ্চ বিদ্যালয়ে নগদ ২ লক্ষ টাকা এবং জয়চন্ডী ইউনিয়নের শাহ জালাল উচ্চ বিদ্যালয়ে নগদ ৫০ হাজার টাকা দিয়ে স্থায়ী দাতা সদস্য হয়েছেন।

এছাড়া উপজেলার প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে নগদ অর্থ ও প্রয়োজনীয় সরঞ্জামাদি বিতরণ করেছেন। বিতরণ করে সুধীসমাজে চমক সৃষ্টি করে শিক্ষানুরাগী ও স্বচ্ছ রাজনীতিবিদ হিসেবে মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন তিনি।

কামাল হাসান দীর্ঘ দিন দৈনিক বাংলাবাজার, মানবজমিন, ভোরের কাগজ, চ্যানেল আইসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকতায় জড়িত ছিলেন।

সাংবাদিক কামাল হাসান বলেন- দীর্ঘ সাংবাদিকতার পেশাদারিত্ব থেকে অবসর নিয়ে জনগণের কল্যাণে কাজ শুরু করেছি। সরকারের উন্নয়ন বার্তা নিয়ে মানুষের ঘরে ঘরে শেখ হাসিনা সরকারের সাফল্যগাথা তুলে ধরেছি। শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিলে ভোটের মাধ্যমে চমক দেখিয়ে নেত্রীকে নৌকার জয় উপহার দেব।

সাংবাদিক কামাল হাসানের রাজনীতির হাতেখড়ি ছাত্রজীবনে। সিলেটের এমসি কলেজে তিনি দাপটের সাথে ছাত্ররাজনীতিতে যুক্ত ছিলেন। পরবর্তীতে সাংবাদিকতা পেশায় যোগ দেন এবং তৎকালীন প্রভাবশালী বেশ কয়েকটি জাতীয় দৈনিকে ঢাকায় সাংবাদিকতা করেন। তারপর তিনি যুক্তরাজ্যে চলে যান এবং সেখানে নিজ পেশাদারিত্বের পাশাপাশি সাংবাদিকতাও যুক্ত ছিলেন। তিনি রাজনীতিক ও সামাজিক কর্মকান্ডে সবসময় সক্রিয় ছিলেন।

ফলশ্রুতিতে যুক্তরাজ্য আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদকের দায়িত্ব পান এবং অধ্যবধি সে দায়িত্বেই নিয়োজিত আছেন। দীর্ঘ সাংবাদিকতার পেশাদারিত্ব থেকে অবসর নিয়ে তিনি বর্তমানে জনগনের কল্যাণে কাজ শুরু করেছেন।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত