ঢাকা, রবিবার, ২৪ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ০১:০৪

প্রিন্ট

৬০ শতাংশ শেয়ার দিলে টাকা পাবে ফারমার্স ব্যাংক: অর্থমন্ত্রী

৬০ শতাংশ শেয়ার দিলে টাকা পাবে ফারমার্স ব্যাংক: অর্থমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক

বেসরকারি ফারমার্স ব্যাংককে তাদের মালিকানার ৬০ শতাংশ শেয়ার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর নামে লিখে দিতে বাধ্য করা হবে হবে। ওই পরিমাণ শেয়ার দিলেই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পক্ষ থেকে ওই ব্যাংকটিকে বাঁচাতে টাকা দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার রাতে (৮ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রাক-বাজেট নিয়ে আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।  

আবদুল মুহিত বলেন, ফারমার্স ব্যাংক বন্ধ করে দেওয়া উচিত বলে মনে করেন অনেকে। কিন্তু আমি তা মনে করি না। যারা এ ব্যাংকের এ হাল করেছে তাদের বের করে দেয়া হবে। ৬০ শতাংশ শেয়ার বিক্রি করতে বাধ্য করা হবে, যা কিনে নেবে সরকারি ব্যাংকগুলো।

তিনি বলেন, ফারমার্স ব্যাংকের মতো প্রতিষ্ঠানগুলোকে বাঁচিয়ে রাখার দরকার নেই। কিন্তু ব্যাংকটিকে কলাপস হতে দেব না। যেকোনোভাবেই একে রক্ষা করতে হবে।

যারা এ ব্যাংকটিকে ধ্বংস করলো তাদের কোনো শাস্তি হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই তাদের আইনের মুখোমুখি করা হবে।

প্রসঙ্গত, ফারমার্স ব্যাংকের ৬০ শতাংশ শেয়ার কিনতে চায় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। যার পরিচালনা পর্ষদে বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংক রয়েছে। কিন্তু ফারমার্স ব্যাংক সূত্রে জানা গেছে, ব্যাংকটির বর্তমান পরিচালনা পর্ষদে যারা আছেন, তারা সরকারের কাছ থেকে টাকা চান ঠিকই, কিন্তু বিনিময়ে শেয়ারের মালিকানা দিতে চান না।

আলোচনা সভায় বাংলাদেশ অর্থনীতি সমিতি ২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রণয়নে নীতিগত বিষয়ে প্রস্তাবনা রাখে। এ সময় সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারাকাত, সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ এফসিএ ছাড়া অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

এছাড়াও প্রাক বাজেট আলোচনায় অংশ নেয় পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই), ইকোনমিক রিসার্চ গ্রুপ (ইআরজি), বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) এবং বাংলাদেশ জুট গুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা।

উল্লেখ্য, ২০১২ সালে অনুমোদন পাওয়া ফারমার্স ব্যাংক, ২০১৩ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরুর পর বছর না ঘুরতেই ঋণের অনিয়মে জড়িয়ে পড়ে। এমন কি তারল্য-সংকটের কারণে ব্যাংকটি গ্রাহকদের আমানত ফেরত দিতে পারছে না। সর্বশেষ তথ্য অনুযায়ী ফারমার্স ব্যাংকের মূলধন ঘাটতি ৭৪ কোটি ৭৬ লাখ টাকা।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত