ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ২৭ মিনিট আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৮, ১৬:১১

প্রিন্ট

বেড়েছে সবজির দাম, স্বস্তি নেই পেঁয়াজে

বেড়েছে সবজির দাম, স্বস্তি নেই পেঁয়াজে
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে সব ধরণের সবজির দাম বেড়েছে। সেই সঙ্গে পেঁয়াজের চড়া দামও অব্যাহত রয়েছে।  শুক্রবার হাতিরপুল, রায়েরবাজার, টাউনহল বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

বাজারে দেখা গেছে, শীতের সবজির কোনো কমতি নেই। টমেটো, শিম, লাউ, মিষ্টি কুমড়া, ফুলকপি, বাঁধাকপি, ওলকপি (শালগম), পেয়াজের কালি, বেগুন, মুলা, লাল শাক, পালং শাক, লাউ শাক সবকিছুই বাজারে পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তার পরেও দাম বেড়েছে সবজির।

শীতের অন্যতম প্রধান সবজি ফুলকপি বেশ কিছুদিন ধরেই প্রতি পিস ২০ থেকে ৩০ টাকা দামে বিক্রি হচ্ছিল। সেই ফুলকপির দাম শুক্রবার বেড়ে হয়েছে ৩৫ থেকে ৪০ টাকা। আর ২০ থেকে ২৫ টাকা দামে বিক্রি হওয়া পাতাকপির দাম বেড়ে হয়েছে ৩০ থেকে ৩৫ টাকা। ৩০ থেকে ৩৫ টাকা দামে বিক্রি হওয়া শিমের দাম বেড়ে হয়েছে ৪০ থেকে ৫০ টাকা।  

দাম বাড়ার তালিকায় রয়েছে শালগম, মুলা, টমেটো, বেগুনও।  ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া শালগমের দাম বেড়ে ২০ থেকে ২৫ টাকা হয়েছে।  বেগুনের দাম এক লাফে বেড়ে দাঁড়িয়েছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ২০ থেকে ৩০ টাকা কেজি।

অপরদিকে মুলার দাম ১৫ টাকা থেকে বেড়ে হয়েছে ২০ থেকে ২৫ টাকা কেজি। ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হওয়া টমেটোর দাম বেড়ে হয়েছে ৫০ থেকে ৬০ টাকা। ৪৫ টাকা পিস বিক্রি হওয়া লাউয়ের দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৬৫ টাকা।

এদিকে পেঁয়াজের আকাশচুম্বী দামে কিছুটা  স্বস্তি আসলেও এখনো চড়া দামেই বিক্রি হচ্ছে। গত কয়েক সপ্তাহের মতোই প্রতি কেজি আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে। নতুন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। আর পুরাতন দেশি পেঁয়াজের দাম ১২০ থেকে ১৩০ টাকা কেজি।

ব্যবসায়ীরা জানিয়েছেন, টঙ্গির বিশ্ব ইজতেমার কারণে এখন কিছুটা দাম বেড়েছে। ইজতেমা শেষ হয়ে গেলেই দাম আবার কম যাবে। তবে আড়তে গেলেই পছন্দমত সবজি পাওয়া যাচ্ছে। কিন্তু দাম একটু বাড়তি। 

জেডএইচ/

 

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত