ঢাকা, রবিবার, ২৭ মে ২০১৮, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৫ অাপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৮, ২২:১১

প্রিন্ট

ফোরজির তরঙ্গ নিলাম কাল

ফোরজির তরঙ্গ নিলাম কাল
নিজস্ব প্রতিবেদক

চতুর্থ প্রজন্মের ইন্টারনেট ফোরজি সেবার জন্য তরঙ্গ নিলাম করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মঙ্গলবার বেলা ১১টায় ঢাকা ক্লাবে এ নিলাম অনুষ্ঠিত হবে।
বিটিআরসি জানিয়েছে, ২১০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ এবং ৯০০ মেগাহার্টজের জন্য তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে। তরঙ্গ কেনার পর মোবাইল ফোন অপারেটরগুলো সেবার মান বাড়াতে পারবে বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থাটি।
গ্রামীণফোন এবং বাংলালিংক তরঙ্গ নিলামে অংশ নিচ্ছে বলে নিশ্চিত করেছে বিটিআরসি। নিলামের পর সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। এ নিয়ে বিকেলে সংবাদ সম্মেলন করবে গ্রামীণফোন।
গত ১৪ জানুয়ারি বিটিআরসি চেয়ারম্যান সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, নিলামের জন্য বেস্ট প্রাইস হিসেবে ২১০০ মেগাহার্টজের প্রতি মেগাহার্টজের জন্য ধরা হয়েছে ২৭ মিলিয়ন মার্কিন ডলার এবং ১৮০০ ও ৯০০ মেগাহার্টজের জন্য ধরা হয়েছে ৩০ মিলিয়ন মার্কিন ডলার। এখান থেকে নিলাম শুরু হবে।
বিটিআরসি জানায়, বর্তমানে টুজি সেবা ৯০০ মেগাহার্টজ ও ১৮০০ মেগাহার্টজে দেয়া হয়। আর থ্রিজি সেবা ২১০০ মেগাহার্টজে দেয়া হয়। ২১০০ মেগাহার্টজে যে থ্রিজি সেবা দেয়া হয় সেখানে প্রযুক্তি নিরপেক্ষতা দেয়া আছে। অর্থাৎ এই তরঙ্গে ফোরজি, টুজি সেবাও দিতে পারবে মোবাইল ফোন অপারেটরগুলো। নিলামের পর মার্চের মধ্যে দেশে ফোর-জি সেবা চালু করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।
ফোরজি লাইসেন্স এর গাইডলাইন এবং তরঙ্গ নিলামের জন্য আবেদন আহ্বান করে গত বছরের ৪ ডিসেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে বিটিআরসি। নিলামের পর ১৪ ফেব্রুয়ারি অংশগ্রহণকারীদের মধ্যে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

এসআইএস/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত