ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৫ অাপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৮, ১৯:৫৬

প্রিন্ট

চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ: এডিবি

চলতি অর্থবছর জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ: এডিবি
জার্নাল ডেস্ক

২০১৭-১৮ অর্থবছরের মোট দেশজ উৎপাদনের (জিডিপি)প্রবৃদ্ধি ৭ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সংস্থাটি বলছে, অর্থনৈতিক অগ্রতির ক্ষেত্রে সঠিক পথেই এগুচ্ছে বাংলাদেশ। এডিবি জানায়, পরপর তিন বছর ৭ শতাংশ প্রবৃদ্ধি এটারই প্রমাণ।

ভোগ ব্যয় ও অবকাঠামো খাতে সরকারি ব্যয় বৃদ্ধি, জিডিপি'র প্রবৃদ্ধিতে বড় ভূমিকা রেখেছে বলে প্রতিবেদনে উল্লেখ করে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ার কারণে, আগামী বছর মূল্যস্ফীতি ৬ শতাংশ ছাড়িয়ে যেতে পারে বলেও সতর্ক করে দিয়েছে এডিবি।

আজ বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে বাংলাদেশ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এডিবির পক্ষ থেকে এ হিসাব তুলে ধরা হয়। 

প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের সাময়িক হিসেবে এ অর্থবছরে জিডিপি'র প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ৬৫ শতাংশ। আর বিশ্বব্যাংক বলছে, প্রবৃদ্ধি হতে পারে সাড়ে ৬ শতাংশ। আর এশিয় উন্নয়ন ব্যাংক এডিবি বলছে, প্রবৃদ্ধি হতে পারে ৭ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশ একমাত্র দেশ যা মানবসম্পদ উন্নয়ন, মাথাপিছু আয় ও প্রবৃদ্ধিতে ভালো করেছে। গত তিন বছরে প্রবৃদ্ধি ৭ শতাংশের উপরে এটা কম অর্জন নয়। ২০১৬ সালে ৭ দশমিক ১, ২০১৭ সালে ৭ দশমিক ৩ এবং ২০১৮ সালের শেষে ৭ শতাংশ অর্জন অনেক ভালো।

এডিবি মনে করে বাংলাদেশের অর্থনীতি ভালোর দিকে আছে। এটা ধরে রাখা কম কথা নয়। বিশ্বের কম দেশেই আছে বাংলাদেশের মতো ঊর্ধ্বগতির প্রবৃদ্ধি ধরে রেখেছে। মূলত কৃষি, সেবা ও শিল্পখাতের উপর নির্ভর করে প্রবৃদ্ধি। 

সংবাদ সম্মেলনে এডিবির আবাসিক মিশনের অর্থনীতিবিদ সুন চ্যান হং বলেন, বাংলাদেশের অর্থনীতির গতি ধরে রাখতে অর্থনীতিতে বৈচিত্র্য আনতে হবে। রপ্তানিতে পণ্য সংখ্যা বাড়াতে হবে।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত