ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫ অাপডেট : ২৮ মিনিট আগে English

প্রকাশ : ০৮ মে ২০১৮, ১২:৫৭

প্রিন্ট

রমজানে বাড়ছে না ছোলার দাম

রমজানে বাড়ছে না ছোলার দাম
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

রমজানে ছোলাসহ কোনো ডালের দাম বাড়বে না, এমনটাই বলছেন ব্যবসায়ীরা। দু'বছরে পর্যাপ্ত আমদানি হওয়ায় আসন্ন রমজানে ছোলাসহ কোনো ডালের দাম বাড়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পাইকারি বিক্রেতারা।

তবে কৃত্রিম সরবরাহ সঙ্কট ও চাঁদাবাজির মতো ঘটনায় বাজার যেন অস্থির না হয়, সে বিষয়ে কঠোরভাবে তদারকির দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

গত বছর কয়েক দফায় দাম বেড়ে যাওয়ার কারণে ভোগান্তিতে পড়েছিলেন ক্রেতারা। কৃত্রিম সঙ্কট তৈরী করে দাম বাড়ানোয় ফলে ক্রেতা বিমুখতায় বেশিরভাগ পণ্যই অবিক্রীত থেকে যায়। আর চলতি অর্থবছরও আমদানি হয়েছে বিপুল পরিমাণ ছোলা। যার ইতিবাচক প্রভাব পড়েছে দেশের পাইকারি বাজারে। রাজধানীর অদূরে সাভারের পাইকারি বাজার রাজধানীসহ আশপাশ এলাকার চাহিদার প্রায় ৫০ শতাংশ পূরণ করে থাকে।

এ বছর কোনো পণ্যের ঘাটতি না থাকায় গতবারের চেয়ে কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে সব ধরনের ডাল। যদিও ব্যবসায় ধস নেমেছে বলে দাবি পাইকারি ব্যবসায়ীদের। আর দাম আরো কমানোর কথা বলছেন খুচরা ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা জানান, প্রত্যেকের কাছেই পর্যাপ্ত মজুত আছে। তাই সিন্ডিকেট করতে পারবে না এবার। বাজার পড়তির দিকে হওয়ায় ব্যবসায়ীদের নাজুক অবস্থা বলেও জানান কেউ কেউ।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত