ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ০৬ জুলাই ২০১৮, ১৬:০২

প্রিন্ট

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ

ট্রাম্পের শুল্ক আরোপ, চীনের পাল্টা হুমকি

ট্রাম্পের শুল্ক আরোপ, চীনের পাল্টা হুমকি
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

৩৪ বিলিয়ন ডলার মূল্যের চীনা আমদানির ওপর শুল্ক আরোপ করে চীনের সঙ্গে কার্যত বাণিজ্যযুদ্ধেই জড়ালেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । চীনও এই সিদ্ধান্তের পাল্টা প্রতিশোধের হুমকি দিয়েছে। খবর রয়টার্সের।

ওয়াশিংটনে শুক্রবার স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে চীনা পণ্যে শুল্ক চালু হয়। এর আগে সাংবাদিকদের ট্রাম্প জানান, দুই সপ্তাহের মধ্যে আরও ১৬ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করা হতে পারে। আরোপকৃত এই শুল্কের পরিমাণ শেষ পর্যন্ত ৫৫০ বিলয়ন ডলারে গিয়ে ঠেকতে পারে বলেও ইঙ্গিত দেন ট্রাম্প। সংখ্যাটি ২০১৭ সালে চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি করা মোট পণ্যের চেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রের শুল্ক কর্মকর্তারা চীনা আমদানির ওপর বাড়তি ২৫ শতাংশ শুল্ক আদায় শুরু করবেন। এসব পণ্যের মধ্যে থাকবে চাষাবাদের লাঙল থেকে সেমিকন্ডাক্টর ও বিমানের যন্ত্রাংশ।

এর আগে অবশ্য চীন সয়াবিন থেকে পোর্ক—বিভিন্ন ধরনের মার্কিন পণ্যের ওপর শুল্ক বাড়ানোর কথা জানিয়েছিল। এমনটি ঘটলে ট্রাম্প বাণিজ্যে বাধা আরও বাড়াতে পারেন।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘যুক্তরাষ্ট্র বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম অমান্য করেছে। অর্থনৈতিক ইতিহাসে সবচেয়ে বড় বাণিজ্যযুদ্ধ উসকে দিয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘এ ধরনের শুল্ক অতিপরিচিত বাণিজ্য উৎপীড়ন। এটি বৈশ্বিক সরবরাহ শৃঙ্খলা ও মূল্য শৃঙ্খলাকে হুমকি দেয়। বৈশ্বিক অর্থনীতির চাঙাভাবকে ব্যাহত করে। বৈশ্বিক বাজারে বিশৃঙ্খলা সৃষ্টি করে। আরও অনেক নিরীহ বহুজাতিক কোম্পানি, প্রতিষ্ঠান ও ভোক্তার ক্ষতিসাধন করবে।’

তবে চীন ঠিক কী উপায়ে এর প্রতিশোধ নেবে, বিবৃতিতে তা উল্লেখ করা হয়নি। অর্থ মন্ত্রণালয় উচ্চ শুল্ক ধার্যের পণ্যতালিকা এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেনি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত