ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫ অাপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৪

প্রিন্ট

সৌদি এবং রাশিয়ার কাছে তেলের বাজার জিম্মি

সৌদি এবং রাশিয়ার কাছে তেলের বাজার জিম্মি
জার্নাল ডেস্ক

সৌদি আরব এবং রাশিয়া বিশ্বের তেলের বাজার জিম্মি করে রেখেছে বলে মন্তব্য করেছে বিশ্বের তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের ইরান প্রধান হসেইন কাযেমপোর আরদেবিলি।

তিনি আরো অভিযোগ করে বলছেন, ইরানের ওপর যুক্তরাষ্ট্র কর্তৃক আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞার ফলে এমন সুযোগ পেয়েছে তারা।

ইরানের সংবাদ মাধ্যম শানাকে দেয়া সাক্ষাতকারে আরদেবিলি বলেন, রাশিয়া এবং সৌদি আরব দাবি করে তারা আন্তর্জাতিক তেলের বাজারে ভারসাম্য আনতে চায় কিন্তু তারা ইরানের অংশ ছিনিয়ে নিয়ে যেতে চাইছে।

তিনি বলেন, ট্রাম্প কর্তৃক ইরানের ওপর আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞাই সৌদি আরব এবং রাশিয়াকে আন্তর্জাতিক তেলের বাজার দ্রুত জিম্মি করার সুযোগ দিয়েছে। ইরানকে ভেনিজুয়েলার মত রাষ্ট্রে পরিণত হলেও যুক্তরাষ্ট্রের এই বোকামি খুব শিগগিরই বন্ধ হবে না। তবে ইরাক এবং কুয়েতের সময় ঘটনাটি এমন ছিল না।

এ সময় তিনি ইরানের ওপর চলা যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞায় আরব আমিরাত সমর্থন দেয়ায় সেই দেশটিরও সমালোচনা করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, সৌদি আরব এবং আরব আমিরাত উভয়ই ওপেককে যুক্তরাষ্ট্রের যন্ত্রে পরিণত করছে।

প্রসঙ্গত, ওপেকের তৃতীয় তেল উৎপাদনকারী দেশ হচ্ছে ইরান। কিন্তু আন্তর্জাতিক তেল বাজারে দেশটির তেল উৎপাদন শূন্যের কোটায় নামিয়ে আনার জন্য গত বছরের নভেম্বর থেকেই দেশটির ওপর নিষেধাজ্ঞা এনেছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত