ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০২ নভেম্বর ২০১৮, ০৯:২২

প্রিন্ট

শাক-সবজির বাজারে স্বস্তি

শাক-সবজির বাজারে স্বস্তি
জার্নাল ডেস্ক

সড়ক সড়ক পরিবহন আইন সংশোধনসহ আট দফা দাবিতে পরিবহন শ্রমিকদের ডাকা দেশব্যাপী ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের প্রভাবে বেড়ে গিয়েছিল প্রায় সব রকম সবজির দাম। তবে ধর্মঘট শেষে ফের স্বস্তি ফিরেছে রাজধানীর কাঁচা বাজারে। সবজি ভেদে দাম কমেছে ১৫ থেকে ৬০ টাকা পর্যন্ত। অন্যদিকে তিন থেকে পাঁচ টাকা পর্যন্ত কমেছে শাকের দাম। যার কারণে কম দামে সবজি কিনতে পেরে স্বস্তি প্রকাশ করেছেন ক্রেতারা।

শুক্রবার রাজধানীর মালিবাগ, খিলগাঁও, মতিঝিল টি অ্যান্ড টি বাজার ও শান্তিনগর বাজার ঘুরে এ তথ্য মিলেছে।

শুক্রবার প্রতিকেজি টমেটো ৮০ টাকা, কাঁচা টমেটো ৭০ থেকে ৮০ টাকায়। গত তিনদিন আগে এসব বাজারে প্রতিকেজি টমেটো বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকা দরে। প্রতিকেজি শিমে ৬০ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে। কেজিতে ৩০ টাকা কমে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে শসা। কেজিতে ১০ থেকে ২০ টাকা কমেছে গাজর, ঢেঁড়স, বেগুন, কচুরলতি, ছড়া, মূলা, কাকরোল, করলার।

এছাড়াও বাজারে প্রতিকেজি গাজর ৭০ থেকে ৮০ টাকা, ঢেঁড়স ৪০, মূলা ৩০ থেকে ৪০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি ৪০ থেজে ৫০ টাকা, ঝিঙা ৪০ টাকা, করলা ৩০ থেকে ৪০ টাকা, কাকরোল ৩৫ থেকে ৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। প্রতি পিস বাঁধাকপি ও ফুলকপি ২৫ থেকে ৩০ টাকায়, লাউ ৪০ থেকে ৫০ টাকায় এবং জালি কুমড়া ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে এক সবজি বিক্রেতা বলেন, এখন সবজির ভরা মৌসুম হওয়ায় দাম কমেছে। কয়েকদিন আগে সবজির গাড়ি আসতে না পারায় দাম বেড়েছিল।

অন্যদিকে, প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৪০ টাকায়, লেয়ার ২৩০ থেকে ২৫০ টাকায়, গরুর মাংস ৪৮০ থেকে ৫০০ টাকায়, খাসির মাংস ৭৫০ থেকে ৭৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অপরিবর্তিত রয়েছে ডাল, তেল ও মসলার দাম। প্রতিকেজি সিরাজ মিনিকেট ও মিনিকেট চাল ৬০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। প্রতিকেজি মসুর ডাল (দেশি) ১০০ টাকায়, মসুর ডাল মোটা ৭০ টাকায়, মুগ ডাল ১২০ টাকায়, ভোজ্যতেল প্রতি লিটার খোলা ৯০ টাকায় ও বোতলজাত ১০৮ টাকায় বিক্রি হচ্ছে।

আর শীতের সময় ডিমের চাহিদা ব্যাপক থাকে। কিন্তু সময় যেরকম চাহিদা আছে ঠিক তেমন সরবরাহ বাজারে নেই যার ফলে বাড়তি দামে বিক্রি হচ্ছে ডিম।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত