ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

চলতি সপ্তাহে ৩৯তম বিসিএসের বিজ্ঞপ্তি!

চলতি সপ্তাহে ৩৯তম বিসিএসের বিজ্ঞপ্তি!

শিগগিরই ৩৬, ৩৭, ৩৮ ও ৩৯তম বিসিএসের বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামীকাল মঙ্গলবার কমিশন সভা আহ্বান করেছে প্রতিষ্ঠানটি। ওই সভায় নেওয়া হবে এসব সিদ্ধান্ত।

সূত্র জানায়, চলতি সপ্তাহে ৩৯তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। একই সঙ্গে ডিসেম্বরের প্রথম সপ্তাহে ৩৭তম বিসিএসের মৌখিক পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে। অল্প সময়ের মধ্যে ৩৬তম বিসিএসের নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করবে কমিশন।

এবার বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে প্রায় ৫ হাজার চিকিৎক নিয়োগের সুযোগ পাচ্ছেন। এ জন্য আসন্ন ৩৯তম বিসিএসকে ‘বিশেষ বিসিএস’ হিসাবে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে পিএসসি। এ বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে ৪৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নিয়োগ পাবেন। এর আগে ৩৩তম বিসিএস থেকে প্রায় ৬ হাজার চিকিত্সক নিয়োগ দেয়া হয়েছিল। এ বিসিএসের বিজ্ঞপ্তি এ সপ্তাহে জারির পরিকল্পনা করেছে পিএসসি।

সূত্র জানায়, ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। এর আগে ৩৮তম বিসিএস প্রিলি নেওয়ার পরিকল্পনা থাকলেও বিভিন্ন পরীক্ষা ও রংপুর সিটির নির্বাচনের কারণে তা পিছিয়ে যাচ্ছে।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক জানান, চারটি বিসিএস নিয়ে ব্যস্ত সময় পার করছে কমিশন। পরীক্ষার্থীদের কথা চিন্তা করে যত দ্রুত সম্ভব ৩৬, ৩৭, ৩৮ এবং ৩৯তম বিসিএস পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

সূত্র জানায়, ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচি এ মাসেই ঘোষণা করা হবে। মোট রেজিস্ট্রেশনকারী প্রার্থীর সংখ্যা ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন। এ যাবৎ বিসিএস পরীক্ষায় সর্বোচ্চ সংখ্যক আবেদন এ ৩৮তম বিসিএসে পড়েছে।

গত ২৫ অক্টোবর ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৫ হাজার ৩৭৯ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে কমিশন। ৩৭তম বিসিএসে উত্তীর্ণ ৫ হাজার ৩৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে সাধারণ ক্যাডারে ২ হাজার ৯৪৩ জন, সাধারণ এবং কারিগরি/পেশাগত উভয় ক্যাডারে ১ হাজার ৭০১ জন এবং কারিগরি/পেশাগত ক্যাডারে ৭৩৫ জন রয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত