ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

সংসদে শিক্ষামন্ত্রী

পরিবেশ নেই, তাই ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৭, ১৯:২৮

পরিবেশ নেই, তাই ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না

বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে ছাত্র সংসদ নির্বাচন করার মত পরিবেশ নেই এ অযুহাতে কলেজ-বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্বাচন করতে রাজি না হওয়ায় ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমানের এক প্রশ্নের জবাবে তিনি এমন তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমি গিয়ে জোর করে নির্বাচন করতে চাপ সৃষ্টি করতে পারি না। সেটা সঙ্গতও নয়। তবে ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় সেখানে গণতন্ত্র চর্চা হচ্ছে না, মেধাবী রাজনীতিক উঠে আসছে না বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

নুরুল ইসলাম নাহিদ বলেন, পাকিস্তান আমলে শিক্ষাঙ্গণগুলোতে পরিবেশ থাকার কারণে সেখানে ছাত্র সংসদ নির্বাচন হতো। স্বাধীনতার পরেও সম্ভব ছিল। কিন্তু ১৯৭৫ এ বঙ্গবন্ধু হত্যার পরে দেশে কালা কানুন চালু হয়, সেনা শাসন, স্বৈরাচারী সরকারের কারণে বিশ্ব বিদ্যালয়ের গণতন্ত্র চর্চার পরিবেশ নষ্ট হয়ে যায়। সে কারণে ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব হয়নি। এখনো পরিবেশ অনুকুলে না থাকায় নির্বাচন করতে চাচ্ছেন না কর্তৃপক্ষ।

শিক্ষামন্ত্রী বলেন, তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় বা কলেজের সিন্ডিকেট বা কতৃপক্ষ সিদ্ধান্ত নেবেন। তারা অটোনোমাস বডি, আমি তাদের নির্দেশ দিতে পারি না। তারা যদি মনে করেন পরিবেশ উন্নতি হয়েছে তা হলে নির্বাচন দিতে পারেন। তবে বিশ্ববিদ্যালয়গুলোর সিন্ডিকেট পরিবেশ উন্নয়নের চেষ্টা করছেন। এবিষয়ে আমার কিছু করার নেই। তিনি বলেন, এখানে ছাত্র ছাত্রীসহ সংশ্লিষ্টদের নির্বাচন করার মত পরিবেশ সৃষ্টির মানষিকতার উন্নয়ন ঘটাতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়াঙ্গণে গণতন্ত্র চর্চা উন্নয়নের চেষ্টা করা আহ্বান জানান নাহিদ।

জিয়া উদ্দিন বাবলুর এক সম্পূরক প্রশ্নের জবাবে নাহিদ বলেন, কলেজগুলোতে নির্বাচন মাঝখানে বাধাগ্রস্থ হচ্ছিল। তবে তা এখন অনেকটা কেটে গেছে। আমি মন্ত্রী বলে জোর করে কলেজের ছাত্র সংসদ নির্বাচন চাপিয়ে দেব তা বাস্তব সম্মত নয়। আমাদের এমপিরা প্রায় অধিকাংশ কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি। তারা এবং কলেজ পরিচালন পর্ষদ যদি মনে করেন, ছাত্র সংসদ নির্বাচন করার মত পরিবেশ রয়েছে তা হলে তারা করবেন। এতে বাঁধা দেবার বা অনুমতি দেবার কিছু নেই। কোন কোন কলেজে তো নির্বাচন হয়েছে বা হচ্ছে। তবে নির্বাচন চাপিয়ে দেবার বিষয় নয়, আনন্দঘন পরিবেশে নির্বাচন হতে হয়। সেটি অনেক কলেজে এখনো আসেনি।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের একজন ভিসি বা কলেজের প্রিন্সিপাল করার জন্য এমপি মহোদয়দের যে তৎপরতা দেখি তার এক ভাগও যদি ছাত্র সংসদ নির্বাচনের জন্য তারা ব্যয় করতেন তাহলে হয়তো ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব হতো। তবে এ বিষয়টি সম্পূর্ণ বিশ্ববিদ্যারয় বা কলেজ কতৃপক্ষের উপর নির্ভরশীল, তারা যদি মনে করেন নির্বাচন করার মত পরিবেশ তৈরি হয়েছে তা হলে নির্বাচন দিতে পারেন। গণতন্ত্র উন্নয়নের জন্য ছাত্র সংসদ নির্বাচন প্রয়োজন বলেও জানান শিক্ষামন্ত্রী।

  • সর্বশেষ
  • পঠিত