ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৩ নভেম্বর ২০১৭, ০০:৩৫

প্রিন্ট

প্রাথমিক সমাপনীরও প্রশ্ন ফাঁস

অনলাইন ডেস্ক

সপ্তাহখানেক আগে শেষ হওয়া জেএসসির প্রায় সবকটি পরীক্ষার প্রশ্ন মিলেছে কয়েকটি ফেসবুক গ্রুপ ও পেজে। এখন পিইসির প্রশ্ন ও তার উত্তর তুলে দেয়া হচ্ছে এসব গ্রুপ-পেজে, যার কোনো কোনোটির সদস্য সংখ্যা অর্ধ লক্ষাধিক।

বুধবার সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত দেশজুড়ে একযোগে পিইসির ‘প্রাথমিক বিজ্ঞান’ পরীক্ষা  হয়।

এই পরীক্ষার প্রশ্ন পেতে আগের দিন বিকাল থেকেই ফেসবুক গ্রুপগুলোতে অনেককে পোস্ট ও কমেন্ট করতে দেখা যায়। রাতে ও সকালে এসব গ্রুপে প্রশ্ন ও উত্তর পোস্ট করা হয়। পরীক্ষা শেষে ঢাকা অঞ্চলের প্রশ্নের সঙ্গে তার মিল পাওয়া যায়।

এর মধ্যে 'PSC JSC SSC HSC Question Suggestion. All Board Examine 2018+2019+20+21 BD’ নামের একটি পাবলিক গ্রুপে ‘Md Rasel’ নামের একজন সকাল ৯টা ৫৫ মিনিটে প্রশ্নের ছবি পোস্ট করেন। পরীক্ষা শেষে দেখা যায়, ফাঁস হওয়া এ প্রশ্নের সাথে ঢাকা অঞ্চলের প্রশ্ন হুবহু মিলে গেছে।

এই ফেসবুক গ্রুপের সদস্য সংখ্যা ৫৪ হাজার। জেএসসি পরীক্ষার প্রশ্ন-উত্তর আসার পর থেকে গ্রুপটিতে সদস্য সংখ্যা বাড়তে থাকে। পিইসি পরীক্ষা শুরুর পর ফের সদস্য বাড়তে দেখা গেছে। প্রশ্ন ফাঁসকারীদের মতো প্রশ্ন অনুসন্ধানে পোস্ট ও মন্তব্যকারীদের সংখ্যাও কম নয় এ গ্রুপে।

এ গ্রুপের আরেক সদস্য ‘Focus Boy Rony’ রাত ২টার পরে কয়েক সেট প্রশ্ন ও উত্তর পোস্ট করেন। প্রাথমিক বিজ্ঞান প্রশ্নের রচনামূলক অংশের ১০টি প্রশ্নের মধ্যে চারটি প্রশ্নই তার দেয়া প্রশ্নপত্রে রয়েছে।

এদিকে ‘PSC JSC SSC HSC Exam Helping Center’ নামের একটি ফেসবুক গ্রুপে ‘Tole Khan’ নামের একটি অ্যাকাউন্ট থেকে সকাল ১০টা ০১ মিনিটে দুটি প্রশ্নপত্র পোস্ট করা হয়। তার একটি হুবহু মিলে যায় ঢাকা অঞ্চলের প্রশ্নের সাথে। এ গ্রুপের সদস্য সংখ্যা ২২ হাজার।

দুটি ফেসবুক গ্রুপে বিনা টাকায় প্রশ্ন ফাঁস করা হয়েছে।

পিইসির প্রশ্ন ফাঁস নিয়ে বক্তব্য জানতে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মুস্তাফিজুর রহমান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামাল, অতিরিক্ত মহাপরিচালক মো. রমজান আলী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান ও অতিরিক্ত সচিব এ এফ এম মঞ্জুর কাদিরকে ফোন করে সাড়া পাওয়া যায়নি।

তবে প্রশ্ন ফাঁস না করার আহ্বান জানিয়ে ফেসবুকে পোস্ট দিচ্ছেন অনেকে। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রশ্ন ফাঁস চক্রের সদস্যদের আটকের খবর শেয়ার করছেন তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

/এমএম/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত