ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৭, ০৮:৫০

প্রিন্ট

এমপিও’র সফটওয়্যার অচল : ভোগান্তিতে শত শত শিক্ষক

নিজস্ব প্রতিবেদক

অনলাইনে এমপিওভুক্তি (বেতনের সরকারি অংশ পাওয়ার) প্রক্রিয়াকরণের সফটওয়্যার ও এমপিওভুক্ত শিক্ষকদের তথ্য ভান্ডার অচল হওয়ায় ভোগান্তিতে শত শত শিক্ষক-কর্মচারী। গত এক সপ্তাহ ধরে এমন অচলাবস্থা চলতে থাকলেও নির্বিকার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা। এমনকি অধিদপ্তরের বিভিন্ন শাখা ও প্রকল্পের দৈনন্দিন কাজে ব্যবহার করা প্রায় দুই শতাধিক কম্পিউটারে নেই ইন্টারনেট সংযোগ। এতে এমপিওভুক্তি, ই-ফাইলিংসহ প্রায় সব কাজ-কর্মে স্থবিরতা নেমে এসেছে বলে জানিয়েছেন কর্মকর্তা ও কর্মচারীরা।

এমপিওভুক্তির সফটওয়্যারের ঠিকাদারী প্রতিষ্ঠান সিনোসিস আইটিকে বিনা টেন্ডারে কাজ দেয়া হয়েছে। বেশ কয়েক দিন ধরে সিনোসিসের কাউকে পাওয়া যাচ্ছে না সমাধানের জন্য।

ভুক্তভোগীরা জানান, নভেম্বর মাসে যারা নতুন এমপিওভুক্ত হয়েছেন তারা তাদের নাম ও ইনডেক্স নম্বর দেখতে পাচ্ছেন না সার্ভার জটিলতায়। অপরদিকে যারা এমপিওভুক্তির জন্য আবেদন করবেন তারা তা করতে পারছেন না। শিক্ষকরা বলছেন প্রায় সপ্তাহখানেক সময় ধরে তারা কোনভাবেই অনলাইনে এমপিও’র জন্য আবেদন করতে পারছে না।

নওগাঁর মান্দা উপজেলা থেকে মো. এস্কেন্দার আলী নামের এক ভুক্তভোগী বলেন, অনলাইন এমপিও সংক্রান্ত ইএমআইএস-এ লগইন করা যাচ্ছে না প্রায় এক সপ্তাহ ধরে। কিন্তু কর্তৃপক্ষ কোন প্রকার নোটিশ প্রদান করেন নি। সেখানে লগইন করতে গেলে দেখা যাচ্ছে সার্ভিস আন এ্যাভয়েলেবল। অথচ ১ থেকে ১০ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে না পারলে কমপক্ষে দুমাস পিছিয়ে যাবে এমপিওভুক্তি।

গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার ধর্মপুর ভিভিএম উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক তার নিজের এমপিওভুক্তির আবেদন পাঠাতে পারেননি গত মাসে। এবারেও একই সমস্যার মুখোমুখি তিনি। ব্যর্থ হয়ে তার পক্ষে একজন বুধবার এসেছিলেন শিক্ষা অধিদপ্তরে সমস্যা নিয়ে আলোচনা করতে। কিন্তু ওই উপ-পরিচালক তাকে সাফ জানিয়ে দিয়েছেন তার কম্পিউটারের ইন্টারনেটের সংযোগ নেই বেশ কয়েক দিন ধরে। এমপিওভুক্তির প্রক্রিয়াকরণের কাজে নিযুক্ত ইএসআইএস সেলেও নেই সংযোগ।

জানতে চাইলে অধিদপ্তরের মহাপরিচালক অধ্যা্পক ড. এস এম ওয়াহিদুজ্জামান বলেন, সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে সফটওয়্যার ও সার্ভারের সমস্যা সমাধানের।

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত