ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

প্রণব মুখার্জিকে 'ডিলিট' ডিগ্রি প্রদান চবির

  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৮, ১৫:৪০  
আপডেট :
 ১৬ জানুয়ারি ২০১৮, ১৫:৪৮

প্রণব মুখার্জিকে 'ডিলিট' ডিগ্রি প্রদান চবির

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি. লিট (ডক্টর অব লেটারস) উপাধিতে ভূষিত করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। সামাজিক অবদান ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক এ ডিগ্রি দেয়া হয়।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ আবদুর রব হলের মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে ডিলিট ডিগ্রি দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী তার হাতে ডিলিট ডিগ্রি, ক্রেস্ট, উত্তরীয় ও প্রতিকৃতি তুলে দেন।

এর আগে মঙ্গলবার বেলা ১১টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছান প্রণব মুখার্জি। এ সময় তাকে স্বাগত জানান চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ জিল্লুর রহমান চৌধুরী, আ’লীগের প্রেসিডিয়াম সদস্য, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন চৌধুরী, চট্টগ্রাম পুলিশ কমিশনার ইকবাল বাহার চৌধুরী, ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জিসহ আরও অনেকে।

বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা শেষে ভারতের সাবেক এ রাষ্ট্রপতি রেডিসন ব্লু হোটেলের পথে রওনা দেন। সেখান থেকে তিনি দুপুর ১২টায় চট্টগ্রাম বিশ্ববদ্যালয়ে অনুষ্ঠানে যোগ দেন।

বিশ্ববিদ্যালয়ে মধ্যাহ্নভোজ শেষে ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্নিপুরুষ মাস্টারদা সূর্যসেনের জন্মস্থান রাউজানের উদ্দেশে রওনা হবেন ভারতের সাবেক এ রাষ্ট্রপতি।

রাউজানের নোয়াপাড়ায় সূর্যসেনের পৈতৃক ভিটায় যাওয়ার পর রাউজান কলেজের কাছে মুন্সিরঘাটা এলাকায় সূর্যসেনের ভাস্কর্যে সম্মাননা জানানোর কথা রয়েছে তার।

বিকালে রাউজান থেকে নগরীতে ফিরবেন প্রণব মুখার্জি। এর পর রাতে চট্টগ্রামের পাঁচতারকা হোটেল র‌্যাডিসনে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে এক অনুষ্ঠানে তাকে সংবর্ধনা দেয়া হবে।

গত ৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ৫১২তম সিন্ডিকেট সভায় প্রণব মুখার্জিকে সম্মানসূচক ‘ডিলিট’ ডিগ্রি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

/এসবি/

  • সর্বশেষ
  • পঠিত