ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ভিসির আশ্বাসে ৭ কলেজের শিক্ষার্থীদের অবরোধ প্রত্যাহার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৮, ১৪:৫৬  
আপডেট :
 ১৮ জানুয়ারি ২০১৮, ১৫:৫২

ভিসির আশ্বাসে ৭ কলেজের শিক্ষার্থীদের অবরোধ প্রত্যাহার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফল জানুয়ারি মাসের মধ্যে প্রকাশের দাবিতে বৃহস্পতিবার তিন ঘণ্টার মতো নীলক্ষেত মোড় অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। এটি ছাড়াও বিভিন্ন বর্ষের আটকে থাকা পরীক্ষা দ্রুত নেওয়ার দাবিও জানান তারা। ঢাবি উপাচার্যের আশ্বাসে সড়ক অবরোধ প্রত্যাহার করে নেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে ওই সড়ক অবরোধ করে রাখেন তারা। দুপুর ২টার দিকে ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে অনার্স ২০১৪-১৫ সেশনের দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফল ২৫ ফেব্রুয়ারির মধ্যে প্রকাশের আশ্বাস দেন। উপাচার্যের এই আশ্বাসে শিক্ষার্থীরা সড়ক থেকে অবরোধ তুলে নেন।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা নিউ মার্কেটের সামনে নীলক্ষেত মোড়ে আসেন। এরপর পাঁচ শতাধিক শিক্ষার্থী সেখানে গোল হয়ে বসে পড়েন। ফলে সায়েন্স ল্যাবরেটরি থেকে আজিমপুর এবং বিডিআর গেট থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সপ্তাহের শেষ কার্যদিবসে তিন ঘণ্টার অবরোধের কারণে দুর্ভোগে পড়েন হাজার হাজার মানুষ।

শিক্ষার্থীরা জানান, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে যারা দ্বিতীয় বর্ষের পরীক্ষা দিয়েছেন তাদের ফলাফল প্রকাশ হয়নি ১১ মাসেও। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে পরীক্ষা শেষ হয়েছে তাদের। কিন্তু ফলাফল কবে দেবে কেউ বলতে পারছে না। শিক্ষার্থীরা জানুয়ারির মধ্যেই পরীক্ষার ফল প্রকাশ করে মার্চের মধ্যে তৃতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার ব্যবস্থা করার দাবি জানান।

ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান ঘটনাস্থলে এসে বলেন, যতো দ্রুত সম্ভব এসব দাবি পূরণ করা হবে। এটি একটি প্রক্রিয়ার মধ্যদিয়ে যেতে হবে। আগামী ২৫ ফেব্রুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হবে। তারপর আমরা পরীক্ষার তারিখ ঘোষণা করবো। আগামী ২৫ ফেব্রুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হবে।

এই আশ্বাসে শিক্ষার্থীরা আজকের মতো অবরোধ তুলে নিলেও তাদের দাবি চলতি জানুয়ারি মাসের মধ্যেই ফল প্রকাশের। তা না হলে জানুয়ারি মাস শেষে নতুন কর্মসূচিতে যাবেন বলে জানান শিক্ষার্থীরা।

দ্বিতীয় বর্ষের ফল প্রকাশ ছাড়াও শিক্ষার্থীদের দাবি, তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা মার্চের মধ্যে শুরু করতে হবে, দ্রুত একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করতে হবে, ২০১২-১৩ সেশনসহ সকল সেশনের পরীক্ষা দ্রুত সম্পন্ন করতে হবে ও ডিগ্রির সকল সেশনে আটকে থাকা পরীক্ষার তারিখ ও পরীক্ষার ফল দ্রুত প্রকাশ করতে হবে।

ঢাকা কলেজের শিক্ষার্থী আল আমিন বলেন, ‘আমরা গত বছরের ফেব্রুয়ারিতে পরীক্ষা দিয়েছি। এরপর আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হই। কিন্তু আজ পর্যন্ত আমাদের ফলাফল প্রকাশ হয়নি। ফলে আমরা তৃতীয় বর্ষে ভর্তি হতে পারছি না। কিন্তু আমাদের সঙ্গে যারা অন্য কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে তারা তৃতীয় বর্ষ প্রায় শেষ করার পথে।’

শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে গোল হয়ে বসে গত জুলাইয়ে পরীক্ষার রুটিনের দাবিতে শাহবাগ মোড়ে বিক্ষোভের সময় পুলিশের কাঁদানে গ্যাসের আঘাতে চোখ হারানো সিদ্দিকুরের বিষয়টি তুলে ধরছিলেন স্লোগানে স্লোগানে।

তারা বলছিলেন, ‘চোখ লাগলে আরো চোখ নে, তারপরও রেজাল্ট দে’।

গত ফেব্রুয়ারি মাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি থেকে সাতটি সরকারি কলেজের ব্যবস্থাপনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়। কিন্তু পর্যাপ্ত প্রস্তুতির আগেই এই পরিবর্তনে তৈরি হয় নানা জটিলতা। ওই কলেজগুলোতে পরীক্ষা, ফলাফল সবই আটকে যায়। পরীক্ষা নেয়ার দাবিতে গত ২০ জুলাই শাহবাগ মোড়ে শিক্ষার্থীদের আন্দোলনের সময় তাদেরকে হটাতে পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ে। ওই সময় একটি শেল আঘাত হানে সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখে। পরে দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেন তিনি।

অন্যদিকে, এই সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে সম্প্রতি আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। এই আন্দোলনে বাধা দেয়ার ঘটনায় ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের সঙ্গেও বিবাদে জড়িয়ে হুমকিতে আছেন সাধারণ ছাত্ররা।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাতটি কলেজ হচ্ছে- ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি বাঙলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ এবং সরকারি সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

/এসবি/

  • সর্বশেষ
  • পঠিত