ঢাকা, শনিবার, ২০ অক্টোবর ২০১৮, ৫ কার্তিক ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৮, ০১:০৯

প্রিন্ট

সিকৃবির প্রথম সমাবর্তন আজ, আসছেন রাষ্ট্রপতি

সিকৃবির প্রথম সমাবর্তন আজ, আসছেন রাষ্ট্রপতি
সৈয়দ রাসেল, সিলেট

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রথম সমাবর্তন বৃহস্পতিবার। আর প্রাণের এই উৎসবে আসছেন রাষ্ট্রপতি এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

এদিকে সমাবর্তনকে ঘিরে আনন্দ উচ্ছ্বাসের কেন্দ্রবিন্দু এখন সিকৃবি। ক্যাম্পাসের ইতিহাসে এমন প্রাণের উচ্ছ্বাস আর কখনো দেখেনি কেউ। পাঁচ ছয় বছর পর বন্ধুদের দেখে একজন আরেকজনকে জড়িয়ে ধরছে। শিক্ষকদের পায়ে ধরে কোন কোন শিক্ষার্থী সালাম করছে, শিক্ষকরাও প্রাক্তন ছাত্রদের বুকে টেনে নিচ্ছেন। এসবের মাঝে পুরো ক্যাম্পাসে এখন আলোর ঝলকানি।

সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর জানায়, সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। সিকৃবির প্রথম সমাবর্তনের সমাবর্তন বক্তা হিসেবে কথা বলবেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ ও চেয়ারপার্সন ড. মোহাম্মদ ফরাস উদ্দিন।

জানা যায়, সিকৃবির প্রথম সমাবর্তনে ভেটেরিনারি, এনিম্যাল ও বায়েমেডিকেল সায়েন্স অনুষদ, কৃষি অনুষদ, মাৎস্যবিজ্ঞান অনুষদ, কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদ এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে ৯৬৯ জন অনার্স ডিগ্রিপ্রাপ্ত হচ্ছে, ৩৯৫ জন মাস্টার্স ডিগ্রিপ্রাপ্ত হচ্ছে এবং ১ জন পিএইচডি ডিগ্রি অর্জন করবে। এর মধ্যে সেরা ফলাফলের জন্য অনার্সে রাষ্ট্রপতি স্বর্ণপদক পাচ্ছে ৬ জন এবং মাস্টার্সে রাষ্ট্রপতি স্বর্ণপদক পাচ্ছে ৪১ জন।

ইতোমধ্যে সমাবর্তনে অংশ নিতে সারাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা ক্যাম্পাসে জড়ো হয়েছে। গত সোমবার থেকে চলছে সমাবর্তন শোভাযাত্রার মহড়া।

শহিদ মিনার থেকে সমাবর্তন মাঠ পর্যন্ত গাউন ও সমাবর্তন টুপি পড়ে উৎসবে মেতেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সমাবর্তন নিয়ে সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম জানান, সার্বিক আয়োজন মোটামুটি সম্পন্ন হয়েছে। মহামান্য রাষ্ট্রপতির অপেক্ষায় পুরো ক্যাম্পাস।

এদিকে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সিলেট আগমন উপলক্ষে সিলেটে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওয়াহাব।

তিনি বলেন, এরইমধ্যে নগরীর সব প্রবেশদ্বারসহ ১৮টি স্পটে তল্লাশি কার্যক্রম শুরু করেছে সিলেট মহানগর পুলিশ। এছাড়া ওই দিন কিছু সড়কে যানবাহন ও জনসাধারণের চলাচল সীমিত করে আনা হবে।

উল্লেখ্য, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রথম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার বেলা ২টায় সিলেটে এসে পৌঁছবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সিলেট পৌঁছে হযরত শাহজালাল (রহ.) ও শাহপরান (রহ.) এর মাজার জিয়ারত করবেন রাষ্ট্রপতি। পরে বিকেলে কৃষি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করে বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে স্নাতক, এমএস ও পিএইচডি ডিগ্রিধারীদের সনদ দিবেন। বিষয়টি নিশ্চিত করেছেন, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত