ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নিয়ে দেখা দিয়েছে শঙ্কা

৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নিয়ে দেখা দিয়েছে শঙ্কা

চলতি অর্থবছরের বাজেটে বরাদ্দের অভাবে ৬২৮টি শিক্ষাপ্রতিষ্ঠান সরকারিকরণ নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ফলে সব প্রক্রিয়া শেষ করেও জিও (সরকারি আদেশ) জারি করতে পারেনি শিক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে সরকারি করার তালিকায় থাকা কলেজ শিক্ষকদের মর্যাদা নিয়ে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের এক কর্মকর্তার দায়ের করা মামলা নিষ্পত্তি না হওয়ায় শঙ্কা আরো বেড়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, অর্থ মন্ত্রণালয় আগামী অর্থবছরে আমাদের এক হাজার ৮৪৩ কোটি তিন লাখ টাকা বরাদ্দ দিয়েছে। অর্থ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বাজেটে আমাদের চাহিদা পূরণ হয় না। শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণসহ চার হাজার ৯৭১ কোটি ৬০ লাখ টাকা বাড়তি বরাদ্দ চেয়েছি। আশা করছি বরাদ্দ পাবো।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১০ সালে সরকারি স্কুল ও কলেজবিহীন উপজেলায় একটি করে স্কুল ও কলেজ জাতীয়করণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরিপ্রেক্ষিতে ৩২৯টি স্কুল ও ২৯৯টি কলেজ জাতীয়করণে সম্মতি দেন প্রধানমন্ত্রী। জাতীয়করণের তালিকাভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের সব সম্পত্তি সরকারকে ডিট অব গিফট (দানপত্র) দলিল করে দিয়েছেন প্রতিষ্ঠানের প্রধানরা।

মন্ত্রণালয়ের স্কুল ও কলেজ শাখার কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীর সম্মতিপ্রাপ্ত স্কুলের মধ্যে মাত্র ৩৫টি সরকারিকরণের জিও (সরকারি আদেশ) জারি হয়েছে। আর ৮০টি স্কুল ও ২৯৯৩টি কলেজ সরকারি করতে অর্থ ছাড়ের সম্মতি দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

আরো খবর:

এমপিওর খসড়া : পদ বাড়ছে নিম্ন মাধ্যমিকে

এমপিও পেতে যা করতে হবে

৩৫ বছর বয়সের পর শিক্ষকতায় নিয়োগ নয়, অবসর ৬০ বছরে

৩০৮ শিক্ষককে এমপিওভূক্তির নির্দেশ হাইকোর্টের

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত