ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ঢাবিতে বিক্ষোভের মুখে ৩ শিক্ষার্থীকে ছেড়ে দিয়েছে র‍্যাব

  ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশ : ২৩ মার্চ ২০১৮, ০৭:১৫

ঢাবিতে বিক্ষোভের মুখে ৩ শিক্ষার্থীকে ছেড়ে দিয়েছে র‍্যাব

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে র‌্যাব কর্তৃক তুলে নেয়া ৩ শিক্ষার্থীকে ছেড়ে দেয়া হয়েছে। প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার দিবাগত রাতে র‌্যাব কর্তৃক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ৩ শিক্ষার্থীকে তুলে নেওয়ার অভিযোগের কয়েকটি গাড়ি ভাঙচুরের পাশাপাশি বিক্ষোভ প্রদর্শন করে ছাত্ররা। তুলে নেয়ার প্রায় ২ ঘণ্টা পর রাত ১২টার দিকে র‌্যাব তাদের ছেড়ে দেয়।

ওই শিক্ষার্থীরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র কাজী তানভীর (বিজয় একাত্তর হল ছাত্রলীগের স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক), ইংরেজি বিভাগের ইমরান হোসেন (সূর্যসেন হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক) ও মুসলিম উদ্দিন হিমেল (মোহাম্মাদপুর কেন্দ্রীয় কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী)।

প্রত্যক্ষদর্শীসূত্রে জানায়, বৃহস্পতিবার রাত ১০টার দিকে টিএসসি থেকে নীলক্ষেত সড়কের দিকে যাবার পথে বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের মূল গেটের বিপরীত পাশের রাস্তায় কালো গ্লাসের একটি মাইক্রোবাস বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একটি মোটরসাইকেলে ধাক্কা দেয়। পরে ছাত্ররা মাইক্রোবাসের গতিরোধ করে এবং চালককে গাড়ি থেকে নামতে বলে। কিন্তু সে না নামায় বিক্ষুব্ধ ছাত্ররা গাড়ির লুকিং গ্লাস ভেঙ্গে ফেলে।

এর প্রেক্ষিতে কালো পোশাকধারী র‌্যাবের অন্তত ১০জন সদস্য গাড়ি থেকে নেমে শিক্ষার্থীদের মাথায় পিস্তল ঠেকায় এবং তাদের সাথে থাকা হেলমেট ও মেশিনগান দিয়ে শিক্ষার্থীদের মারধর করে। মারধরে তানভীর নামক এক শিক্ষার্থীর মাথা ফেটে যায়। ঘটনাস্থলে রক্তের দাগ পড়ে থাকতে দেখা যায়। পরে র‌্যাব সদস্যরা তাদেরকে দ্রুত গাড়িতে তুলে নিয়ে যায়।

খবর পেয়ে রাত সাড়ে ১০টার দিকে ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের দুই সহকারী প্রক্টর এবং প্রক্টরিয়াল টিম। এসময় শিক্ষার্থীরা বিক্ষোভ করতে শুরু করে। তারা বিশ্ববিদ্যালয়ের পথে আগত বিভিন্ন রুটের গাড়ি আটকাতে থাকে। রাত সাড়ে ১১টা থেকে ১২টা পর্যন্ত টিএসসি অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে এক ভুক্তভোগী বাংলাদেশ জার্নালকে বলেন, ‘আমাদেরকে ধরে নিয়ে ২০ হাজার টাকা দাবি করে র‌্যাবের সদস্যরা। তখন আমি বলি- টাকা পাব কোথায়? তারা বলে, টাকা না দিলে জঙ্গী বলে চালিয়ে দেব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরিচয় দেয়ার পরও র‌্যাব আমাদের উপর্যুপরি মারধর করে।’

এদিকে তুলে নেয়া শিক্ষার্থীদের রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের হাতে হস্তান্তর করা হয় বলে জানান নীলক্ষেত পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাহেব আলী। এ তথ্য নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী বাংলাদেশ জার্নালকে বলেন, ‘র‌্যাব তাদেরকে আটকের পর ছেড়ে দিয়েছে।’

চাঁদা দাবি ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি ব্যতিরেকে র‌্যাব কেন তাদের ধরলো আর আপনারা এ বিষয়ে মামলা করবেন কিনা জানতে চাইলে প্রক্টর বলেন, ‘ভুক্তভোগীদের থেকে পুরো বিষয়টি সম্পর্কে আমরা আগে জানবো। তারপর উভয় পক্ষের সাথে আমরা আলোচনা করবো। সে অনুযায়ী পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে।’

এএজে/ডিপি

  • সর্বশেষ
  • পঠিত