ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

চাকরিতে প্রথম টার্গেট বিসিএস কেন?

চাকরিতে প্রথম টার্গেট বিসিএস কেন?

বাংলাদেশে উচ্চশিক্ষিত বেশির ভাগ তরুণ তরুণীদের সরকারি চাকরির প্রতি আগ্রহ বেশি। বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে সবাই সরকারি চাকরির প্রতিযোগিতায় লিপ্ত হন। এসব চাকরিতে প্রবেশ করতে হলে বিসিএস দিতে হয়।

এতে দেখা যায়, সর্বশেষ ৩৮তম বিসিএস পরীক্ষায় মাত্র ২ হাজার ২৪টি পদের বিপরীতে পরীক্ষা দিয়েছে ২ লাখ ৪৩ হাজার চাকরিপ্রার্থী। প্রায় চার লাখ আবেদন পড়ে ওই বিসিএস পরীক্ষায় অংশ নেয়ার জন্য। যা বাংলাদেশ সরকারি কর্মকমিশনের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক।

বিসিএসের এই তীব্র প্রতিযোগিতায় টিকতে অনেকেই প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয় শিক্ষা জীবনের শুরু থেকেই। তেমনি একজন হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র কাদের মণ্ডল। তিনি প্রথম বর্ষ শেষ করেই বিসিএস প্রস্তুতি নিতে শুরু করেছেন।

কাদের মণ্ডল বলেন, আমাদের মতো সামাজিক বিজ্ঞান বা কলা অনুষদে পড়া শিক্ষার্থীদের জন্য বিসিএসই যুগোপযোগী। বিবিএ ছাত্রদের জন্য বেসরকারি ব্যাংক এবং কর্পোরেট অনেক চাকরির সুযোগ আছে। আমাদের সেটা নেই।

আরেক ছাত্র তোফায়েল হক বলেন, সরকারি চাকরিতে একটা সম্মান আছে। আবার বিবাহের ক্ষেত্রেও দেখা যায় সরকারি চাকরি থাকলে বেশি গুরুত্ব পায়।

কিছুদিন আগেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের শিক্ষার্থীরা খুব একটা বিসিএস দিত না। কিন্তু এখন সরকারি চাকরির দিকে অনেকেই ঝুঁকছেন। বুয়েট এমনকি আইবিএ'র শিক্ষার্থীরাও এখন সরকারি চাকরির জন্য বিসিএস পরীক্ষা দিচ্ছেন।

মার্কেটিং বিভাগের শেষ বর্ষের ছাত্র শোয়েব বলেন, আমাদের অনেক বড় ভাইরা বিভিন্ন জায়গায় চাকরি করছেন। তারা প্রায়ই বলেন যে, প্রাইভেটে এসে কী করবি! এরচেয়ে সরকারিতে চেষ্টা কর, একবার হয়ে গেলে লাইফ সেটেল।

এদিকে বাংলাদেশে বাস্তবতা হলো প্রতিনিয়ত বাড়ছে উচ্চশিক্ষিত বেকার। কর্মসংস্থানের যে চিত্র তাতে উচ্চশিক্ষিতদের মধ্যে মাত্র চার শতাংশের সরকারি চাকরির সুযোগ রয়েছে।

গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটে নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, তিনটা জিনিস কাজ করে। একটা হলো বেতন আগে যেটা ভাল ছিল না এখন সেটা খুব ভাল। বাইরে থাকলে বাড়ি ভাড়া সব থাকে। তৃতীয়ত তাদের একটা ক্ষমতা থাকে। তাই সরকারি চাকরিতে আগ্রহ বেশি।

চাকরিপ্রার্থীদের অনেকে বলছেন, দুর্নীতি বা অনিয়মই সবার লক্ষ্য নয়। তরুণ প্রজন্ম চায় দেশের জন্য, মানুষের জন্য কিছু করতে।

এদিকে সম্প্রতি কোটা সংস্কারের আন্দোলনের পর সরকারি চাকরিতে সব রকম কোটা বিলোপের ঘোষণা দেন প্রধানমন্ত্রী। এটি কার্যকর হলে ভবিষ্যতে বিসিএসের জন্য আগ্রহ আরো বাড়বে। সূত্র: বিবিসি বাংলা

জেডএইচ

  • সর্বশেষ
  • পঠিত