ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ঢাবির হল প্রাধ্যক্ষের অপসারণ চেয়েছে প্রগতিশীল ছাত্রজোট

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১৫:৪২

ঢাবির হল প্রাধ্যক্ষের অপসারণ চেয়েছে প্রগতিশীল ছাত্রজোট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কবি সুফিয়া কামাল হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা রহমান হলের ছাত্রীদের হয়রানি করেছেন উল্লেখ করে তার অপসারণ দাবি করেছে প্রগতিশীল ছাত্র জোট।

মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এসব দাবি করেন প্রগতিশীল ছাত্র জোটের নেতারা। এ সময় তারা আরও ৬টি দাবি উত্থাপন করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জোটের সমন্বয়ক ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা। এ সময় উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি সুমন শেখ, বিপ্লবী ছাত্র মৈত্রীর সহ-সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, ছাত্র-ঐক্য ফোরামের যুগ্ম আহ্বায়ক সরকার আল ইমরান প্রমুখ।

সংবাদ সম্মেলনে গোলাম মোস্তফা বলেন, ‘কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের বেশ কয়েকজন আবাসিক শিক্ষার্থীকে হলের প্রাধ্যক্ষ (অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা রহমান) হয়রানি করে ছাত্রত্ব বাতিল, গোয়েন্দা নজরদারি ও মামলার হুমকি দিয়ে ও মোবাইল ফোন কেড়ে নিয়ে মধ্যরাতে হল থেকে বের করে দিয়েছেন। এসব করার কোন এখতিয়ার তার নেই এবং তার এসব কর্মকাণ্ড আইনত শাস্তিযোগ্য অপরাধ হলেও তার বিরুদ্ধে প্রক্টরের পক্ষ থেকে কোন উদ্যোগ নেয়া হয় নি। প্রাধ্যক্ষ কর্তৃক শিক্ষার্থী নিপীড়ন ও হয়রানির ঘটনার পর তার কোনো নৈতিক অধিকার নেই দায়িত্বে বহাল থাকার। এই ন্যক্কারজনক আইনবিরুদ্ধ হীনকর্মের জন্য অবিলম্বে তাকে অপসারণের দাবি জানাচ্ছি।’

তিনি বলেন, ‘এই অনিরাপদ পরিস্থিতিতে সারাদেশের শিক্ষাঙ্গনে সন্ত্রাস-নিপীড়ন-হয়রানিমুক্ত শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ নির্মাণের লক্ষ্যে প্রগতিশীল জোটের পক্ষ থেকে পেশকৃত দাবিগুলো হলো-কবি সুফিয়া কামাল হলের নিপীড়ক প্রাধ্যক্ষকে অপসারণ করতে হবে। কোটা ব্যবস্থা বাতিল নয়, কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করতে হবে। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতদের ওপর হামলাকারী পুলিশ ও ছাত্রলীগের সন্ত্রাসীদের বিচার করে শাস্তি দিতে হবে। অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে এবং নির্বাচিত ছাত্র প্রতিনিধিদের মাধ্যমে সিনেট পূর্ণাঙ্গ করতে হবে। প্রয়োজন ও মেধার ভিত্তিতে হলে সিট বণ্টন করতে হবে। অবিলম্বে গেস্টরুম-গণরুম নির্যাতন, ভর্তি ও সিট বাণিজ্য, হলে-ক্যাম্পাসে র‌্যাগিং, মাদক ব্যবসা ও সন্ত্রাস-দখলদারিত্ব বন্ধে কার্যকর উদ্যোগ নিতে হবে। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।’

এ সময় জোট নেতারা কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালীন উপাচার্যের বাসভবনে হামলা, অগ্নিসংযোগ ও ব্যাপক ভাংচুরের ঘটনায় তীব্র নিন্দা জানান। এই হামলা ও ভাংচুরের সাথে জড়িতদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবিও জানান তারা।

এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত