ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

অক্সফোর্ডকে হারিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে ক্যামব্রিজ

অক্সফোর্ডকে হারিয়ে র‍্যাংকিংয়ের শীর্ষে ক্যামব্রিজ
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠে এসেছে ক্যামব্রিজ। দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান অক্সফোর্ডকে হারিয়ে সেরা হয়েছে বিশ্বখ্যাত এ বিশ্ববিদ্যালয়টি। তবে এটি-ই প্রথমবার নয়, বরং এ নিয়ে পরপর অষ্টম বারের মতো ক্যামব্রিজের কাছে পরাজিত হলো অক্সফোর্ড।

দি কমপ্লিট ইউনিভার্সিটি গাইড ২০১৯ র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়গুলোর দশটি বিষয়কে বিবেচনা করা হয়েছে যার মধ্যে রয়েছে গবেষণা, শিক্ষার্থীদের সন্তুষ্টি এবং স্নাতকদের ভবিষ্যতের মতো বিষয়গুলো।

এ তালিকায় যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে লন্ডন স্কুল অফ ইকনোমিকস ও লন্ডন ইম্পেরিয়াল কলেজ। র‍্যাংকিংয়ে বড় ধরনের অগ্রগতি হয়েছে স্ট্যাফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের। এর আগের র‌্যাংকিংয়ে এটি ৭৩ নম্বরে থাকলেও এবার এক লাফে উঠে এসেছে ৩২ নাম্বারে।

গাইডের চেয়ারম্যান ড: বার্নার্ড কিংস্টন বলেছেন, সাধারণত অক্সফোর্ড আর ক্যামব্রিজই তালিকার শীর্ষে থাকে। কিন্তু ভবিষ্যতে হয়তো অন্য বিশ্ববিদ্যালয়গুলো তাদের চ্যালেঞ্জ জানাবে। যেমন গবেষণার মানে ইম্পেরিয়াল ও লন্ডন স্কুল অফ ইকনোমিকস কিছুটা এগিয়েই ছিলো। কিংস্টন আরো বলছেন, যুক্তরাজ্যে অন্তত ২০টি বিশ্ববিদ্যালয় আছে যারা বিশ্বমানের বিবেচিত হতে পারে।

গাইডটি ২০০৭ সাল থেকে প্রতিবছর প্রকাশিত হচ্ছে এবং প্রকাশিত তথ্য উপাত্তগুলো আমলে নিয়েই এই তালিকাটি করে থাকে।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত