ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

‘ভারত বাংলাদেশের উন্নয়নের সহযোগী হিসেবে কাজ করছে’

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ১২ মে ২০১৮, ১৩:৩৪

‘ভারত বাংলাদেশের উন্নয়নের সহযোগী হিসেবে কাজ করছে’

রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা বলেছেন , মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জনসংখ্যা ছিল সাত কোটি। তখন ভারত সরকার এদেশের এক কোটি জনগনকে আশ্রয় দিয়ে তিন বেলা খেতে দিয়েছিলেন। ভারতীয় বাহিনী আমাদের সাথে সহযোদ্ধা হিসেবে যুদ্ধ করেছেন। ১৯৭১ সাল থেকে ভারত বাংলাদেশের উন্নয়নের সহযোগী হিসেবে কাজ করছে। এখনও তারা আমাদের কাঁধ থেকে সাহায্যের হাত তুলে নেননি।

ভারতীয় হাই কমিশনের সহযোগিতায় মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান পূর্ব এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শনিবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

তিনি আরও বলেন, ভারত ও বাংলাদেশ দুইটি ভিন্ন রাষ্ট্র কিন্তু আমরা একই ইতিহাস, ঐতিহ্য, সাংস্কৃতিক বন্ধনে আবদ্ধ। আমাদের এই সম্পর্ক অটুট থাকবে। ইচ্ছা করলেও এই বন্ধনকে কেউ ছিন্ন করতে পারবে না।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান বলেন, ভারতীয় রাষ্ট্র শুধু আমাদের প্রতিবেশী রাষ্ট্র নয়, সে দেশ আমাদের বন্ধু। প্রতিবেশী দেশ হিসেবে ভারত আমাদেরকে সব সময় সাহায্য সহযোগিতা করেছে। ভারতীয় হাই কমিশনের সহযোগিতায় মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান মাধ্যমে বাঙালি জাতির সূর্য সন্তান মুক্তিযোদ্ধাদেরকে তারা মূল্যায়ন করেছেন।

রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায় সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, রাজশাহী মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মান্নান, রাজশাহী ভারতীয় হাই কমিশনের সচিব শ্রী এ.কে মিশ্রা।

অনুষ্ঠানে ভারতীয় হাই কমিশনের পক্ষ থেকে ২৬৬ জন মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়।

  • সর্বশেষ
  • পঠিত