ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৬ মে ২০১৮, ১২:৩৫

প্রিন্ট

এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়াকরণের সময় বাড়ছে

এমপিওভুক্তির আবেদন  প্রক্রিয়াকরণের সময় বাড়ছে
অনলাইন ডেস্ক

শিক্ষা ভবনের ২য় ব্লকে অবস্থিত এডুকেশন ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (ইএমআইএস) সেলে আগুন লাগায় এমপিওভুক্তির সফটওয়্যার বিকল হয়েছে। ফলে মাঠ পর্যায় থেকে এমপিওর আবেদন প্রক্রিয়াকরণ বন্ধ রয়েছে। অথচ ১৫ মে ছিল প্রক্রিয়াকরণের শেষ সময়।

বুধবার নাগাদ আাগুনে পোড়া ইএমআইএস সেল পুণরায় সচল হওয়ার আশাবাদ ব্যক্ত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. মাহাবুবুর রহমান বলেছেন, আবেদন প্রক্রিয়াকরণের জন্য অবশ্যই সময় বৃদ্ধি করা হবে। তবে, কদিন বাড়ানো হবে তা জানতে আরো দুএকদিন অপেক্ষা করতে হবে।

তিনি আরো বলেন, ইএমআইএস সেলকে ঢেলে সাজানো হবে। যেমনভাবে চলছে এমন চলতে পারে না, চলা উচিত নয়।

এদিকে, এমপিওভুক্ত হতে না পারার আশংকায় দেশের বিভিন্ন স্থান থেকে শিক্ষক ও কর্মকর্তারা উদ্বিগ্ন। তারা অতিদ্রুত সফটওয়্যারটির মেরামত ও এমপিও প্রক্রিয়াকরণের সময় বৃদ্ধির দাবি জানিয়েছেন।

জানা যায়, শিক্ষা ভবনের ২য় ব্লকের পাঁচ তলায় এমপিও প্রক্রিয়াকরণ ও তথ্য ভাণ্ডারে আগুনের ঘটনা তদন্তে গত ৯ এপ্রিল ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। অধ্যাপক মোহাম্মদ শামছুল হুদাকে প্রধান করে গঠিত এ কমিটির অপর সদস্যরা হলেন অধিদপ্তরের উপপরিচালক এ কে এম মোস্তফা কামাল, উপ পরিচালক খুরশীদ আলম, সহকারি পরিচালক (প্রকৌশল) মোঃ আঃ খালেক ও সেসিপের সহকারি পরিচালক মো. আমিনুল ইসলাম।

উল্লেখ্য, গত ৯ এপ্রিল বুধবার সকালে অথবা ৮ এপ্রিল গভীর রাতের যেকোনো সময় ইএমআইএস সেলে আগুনের ঘটনা ঘটে। এতে ক্ষতিগ্রস্থ হয় বিপুল পরিমাণ এমপিওভুক্তির নথিপত্র, এসি, একাধিক কম্পিউটার ও সার্ভারের যাবতীয় তথ্য। প্রায় পাঁচ লাখ বেসরকারি শিক্ষক-কর্মচারীর সরকারি বেতন-ভাতার সরকারি অংশ (এমপিও) বিতরণ ও যাবতীয় তথ্য সংরক্ষণ করার একমাত্র তথ্য ভান্ডার ইএমআইএস সেল। প্রতিমাসে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারিদের এমপিও আদেশের কপি ছেপে তা ব্যাংকে পাঠানো হয় এই সেল থেকেই।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত