ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

‘শিক্ষামন্ত্রী নীতিমালার কথা বলেই ৫ বছর কাটিয়ে দিলেন, এমপিওভুক্ত করেননি’

‘শিক্ষামন্ত্রী নীতিমালার কথা বলেই ৫ বছর কাটিয়ে দিলেন, এমপিওভুক্ত করেননি’

নীতিমালা তৈরির কথা বলেই শিক্ষামন্ত্রী ক্ষমতার ৫ বছর কাটিয়ে দিয়েছেন কিন্তু এমপিও দেননি বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য নুরুল ইসলাম তালুকদার। বৃহস্পতিবার সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

নুরুল ইসলাম তালুকদার বলেন, ‘শিক্ষাখাতের বরাদ্দ খুবই কম। সরকার বলে তারা শিক্ষাবান্ধব, শিক্ষার জন্য তারা অনেক কিছু করেছে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করছে না। এমপিওভুক্তি সবার দাবি। শিক্ষামন্ত্রী শুধু নীতিমালার কথা বলে পাঁচ বছর কাটিয়ে দিয়েছেন। কিন্তু এমপিওভুক্ত করেননি।’ যত তাড়াতাড়ি সম্ভব এমপিওভুক্তির প্রস্তুতি ও ঘোষণা দেওয়ার জন্য তিনি শিক্ষামন্ত্রীকে আহ্বান জানান।

আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সংসদ সদস্য মুহিবুর রহমান বলেন, ‘শিক্ষকরা (তাদের) শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করছেন।’ তিনি আশা করেন দ্রুততম সময়ের মধ্যে এই অর্থবছরেই দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে।

জাতীয় পার্টির (জেপি) আরেক সংসদ সদস্য রুহুল আমিন বলেন, ‘২০১১ সালের পর থেকে নতুনভাবে এমপিওভুক্তি বন্ধ আছে। এরমধ্যে অন্তত ২০ বার শিক্ষকরা আন্দোলন করেছেন এবং সরকারের বিভিন্ন পর্যায় থেকে আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু বাজেটে বরাদ্দের অভাবে এমপিওভুক্তি হয়নি।’ বাজেটে এমপিওভুক্তির জন্য বরাদ্দ দেওয়ার অনুরোধ করেন তিনি।

বাজেট আলোচনায় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন সরকারি দলের সেলিনা বেগম, এবি তাজুল ইসলাম, সেলিনা আক্তার বানু, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, ওয়াসিকা আয়শা খান, স্বাস্থ্যপ্রতিমন্ত্রী জাহিদ মালেক, সাবিনা আক্তার তুহিন, ফজিলাতুন নেসা ইন্দিরা, মাহবুব আলী, সেলিনা জাহান লিটা, ইউনুস আলী সরকার, আব্দুল মালেক, গোলাম মোস্তফা, জাতীয় পার্টির শরীফুল ইসলাম জিন্নাহ প্রমুখ।

  • সর্বশেষ
  • পঠিত