ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

এমপিওভুক্তির দাবিতে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ জুন ২০১৮, ১৭:৩০

এমপিওভুক্তির দাবিতে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি

এমপিওভুক্তির দাবিতে আন্দোলনরত শিক্ষকরা রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের কাছে স্মারকলিপি দিয়েছেন। শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ৫ সদস্যের একটি প্রতিনিধি দল স্মারকলিপিটি প্রদান করেন।

এ সময় প্রতিনিধি দলে ছিলেন, ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার, সাধারণ সম্পাদক ড. বিনয় ভূষণ রায়, সিনিয়র সহ সভাপতি শফিকুল ইসলাম, সিনিয়র যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন এবং সাংগঠনিক সম্পাদক আশ্রাফুল হক লাভলু।

জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে রাষ্ট্রপতির বাসভবনের কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করে এসেছেন বলে ঢাকাটাইমসকে নিশ্চত করেছেন ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার।

তিনি বলেন, ‘আমরা সকালে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির দাবিতে রাষ্ট্রপতির বাসভবনে কর্মকর্তার কাছে স্মারকলিপি দিয়ে এসেছি। শনিবার দাবি আদায়ে আমরা প্রতীকি অনশন করব। রবিবারের মধ্যে দাবি মানা না হলে সোমবার থেকে আমরণ অনশনে যাব।’

স্মারকলিপিতে উল্লেখ করা বিষয় সম্পর্কে ফেডারেশনের দপ্তর সম্পাদক নাসির উদ্দিন বলেন, ‘দীর্ঘদিন যাবত সারাদেশে ৫ হাজারের অধিক স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ থেকে ২০ বছর যাবত ২০ লাখের বেশি শিক্ষার্থীদের বিনা বেতনে পাঠদান করে শিক্ষক-কর্মচারীরা অত্যন্ত কষ্টকর ও মানবেতর জীবন যাপন করছেন। অনেকের চাকরির মেয়াদ আছে ৫-১০ বছর। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সারাদেশে উন্নয়নবঞ্চিত অবস্থায় জীবন যাপন করছে।’

এ অবস্থায় মহামান্য রাষ্ট্রপতির হস্তক্ষেপে সারাদেশের নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিওভূক্তি হলে সকলেই সন্তষ্টচিত্তে রাষ্ট্রপতির অবদান চিরস্মরণ করবে বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে বলে জানান তিনি।

এমপিওভুক্তির বিষয়ে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবিতে গত ১৩ দিন ধরে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী ফেডারেশন। এর আগে বৃহস্পতিবার স্পিকারের কাছে স্মারকলিপি দেন তারা।

গত বছরের ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারির শুরুতে শিক্ষক-কর্মচারীরা প্রেসক্লাবের সামনে এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনসহ লাগাতার কর্মসূচি শুরু করে। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দেয়া আশ্বাসে আন্দোলন স্থগিত করা হয়। কিন্তু সর্বশেষ ঘোষিত বাজেটে এমপিওভুক্তির বিষয়ে স্পষ্ট বক্তব্য না থাকায় আবার আন্দোলনে নামেন তারা।

বর্তমানে সারাদেশে সাড়ে সাত হাজার নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে স্বীকৃতি দেওয়া হয়েছে ৫ হাজার ২৪২টি স্কুল, কলেজ ও মাদ্রাসাকে।

  • সর্বশেষ
  • পঠিত