ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৬:২৩

প্রিন্ট

ফের আমরণ অনশনের ঘোষণা নন-এমপিও শিক্ষকদের

ফের আমরণ অনশনের ঘোষণা নন-এমপিও শিক্ষকদের
নিজস্ব প্রতিবেদক

অবিলম্বে দেশের স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করতে সময় বেঁধে দিয়েছে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া না হলে সোমবার (২৫ জুন) সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি শুরুর ঘোষণা দিয়েছেন সংগঠনের সদস্যরা। রোববার (২৪ জুন) জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশে অবস্থান কর্মসূচি চলাকালে এমনটাই জানালেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার।

শিক্ষক কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ‘স্বীকৃতিপ্রাপ্ত সব নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে’, রোববারের মধ্যে প্রধানমন্ত্রীর এমন প্রতিশ্রুতির বাস্তবায়ন না ঘটলে সোমবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষকরা আমরণ অনশন কর্মসূচি শুরু করবেন। এতে করে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনার দায় সরকারকেই নিতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন এই শিক্ষক নেতা।

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, ‘সারাদেশে পাঁচ হাজারের বেশি স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা ১৫ থেকে ২০ বছর ধরে ২০ লাখের বেশি শিক্ষার্থীদের বিনা বেতনে পাঠদান করে কষ্টকর ও মানবেতর জীবনযাপন করছেন। তাদের মধ্যে অনেকেরই চাকরির মেয়াদ প্রায় শেষের দিকে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা উন্নয়নবঞ্চিত অবস্থায় রয়েছেন।’

এমপিওভুক্তির দাবিতে গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা । নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে এ বছরের ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার একান্ত সচিব সাজ্জাদুল হাসান আন্দোলনস্থলে গিয়ে দাবি পূরণের আশ্বাস দেন। এর পরিপ্রেক্ষিতে শিক্ষক-কর্মচারীরা কর্মসূচি স্থগিতের ঘোষণা দিয়েছিলেন।

কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-২০১৯ অর্থবছরের যে বাজেট প্রস্তাব করেছেন, সেখানে নতুনভাবে এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি। এ কারণে এমপিওভুক্তির দাবিতে আবারও আন্দোলন শুরু করেন শিক্ষকরা । ১২ দিনের অবস্থান কর্মসূচির পর তারা আবারও কর্মসূচি ঘোষণা করেন। রবিবারের (২৪ জুন) মধ্যে কোনো অগ্রগতি না দেখলে সোমবার থেকে আমরণ অনশনে যাবেন শিক্ষকরা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত