ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

বয়স ৩৫ এর বেশি হলে শিক্ষক নিয়োগ নয়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০১৮, ১৭:৪৬  
আপডেট :
 ১৭ জুলাই ২০১৮, ১৮:০৩

বয়স ৩৫ এর বেশি হলে শিক্ষক নিয়োগ নয়
ছবি সংগৃহীত

অবশেষে বেসরকারি কারিগরি ও মাদ্রাসা শিক্ষক নিয়োগে ৩৫ বছরের বয়সসীমার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের সভায় বয়সসীমার বিষয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এর আগে বয়সসীমা না রেখেই ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি ও মাদ্রাসা)-এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ চূড়ান্ত করা হয়। কিন্তু এতে বিতর্ক ওঠায় নীতিমালায় বয়সের বিষয়টি নতুন করে সংযোজন করা হচ্ছে।

আরো খবর: মেধাতালিকায় গরমিল: কার্যালয়ে যোগাযোগের নির্দেশ এনটিআরসিএ’র

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদরাসা) রওনক মাহমুদ বলেন, কারিগরি ও মাদরাসায় শিক্ষক নিয়োগে বয়সসীমা ৩৫ করা হয়েছে। এ সংক্রান্ত আলাদা দুটি নীতিমালা তৈরি করা হচ্ছে।

তিনি আরো জানান, নীতিমালায় বেসরকারি স্কুল কলেজের শিক্ষক নিয়োগের মতোই বিধি থাকছে। বেসরকারি এমপিও নীতিমালার সঙ্গে মাদরাসা ও কারিগরি নীতিমালায় সার্বিক মিল থাকলেও এতে শিক্ষকদের নতুন পদ সৃজন করা হয়েছে। এমপিওভুক্তির পর সেসব প্রতিষ্ঠানে এসব শিক্ষক নিয়োগ দেয়া হবে।

রওনক মাহমুদ আরো বলেন, সরকার চাইলে যেকোনো সময় কোনও শিক্ষককে বদলি করতে পারবেন বদলি নীতিমালা করে।

আরো খবর: দুই প্রেসিডেন্টের ভালোবাসা!

মাদ্রাসা শিক্ষা অধিদফতর থেকে জানা গেছে, দেশে মোট মাদ্রাসার সংখ্যা ৯ হাজার ১৩৭টি। এর মধ্যে মোট শিক্ষক আছেন এক লাখ ২৫ হাজার ৩৪৪ জন। আর মোট মাদ্রাসার মধ্যে এমপিওভুক্ত দাখিল-কামিল মাদ্রাসা ৭ হাজার ৬১৮টি।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত