ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

যে কারণে বাতিল হচ্ছে এনটিআরসিএ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ১৮:১৩

যে কারণে বাতিল হচ্ছে এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বিলুপ্ত করে বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি) গঠন করার চিন্তাভাবনা করছে সরকার। এ লক্ষ্যে আইন ও বিধি প্রণয়ন হচ্ছে। এ জন্য গঠিত উপ-কমিটি আগামী রোববার (২২ জুলাই) সভায় বসবে।

সূত্র জানায়, মূলত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য পিএসসির আদলে কমিশন গঠন করার পরিকল্পনা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ে। ২০১৫ সালে শিক্ষামন্ত্রীও জানিয়েছিলেন ওই পরিকল্পনার কথা। তিনি তখন বলেছিলেন, শিক্ষক নিয়োগের জন্য নতুন করে পিএসসি`র আদলে নিয়োগ কমিটি গঠন করা হবে। ফলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি সরাসরি কোনো শিক্ষক নিয়োগ দিতে পারবে না। নতুন এই কমিশনটির নাম হবে বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি)।

বিদ্যমান শিক্ষক নিয়োগের প্রক্রিয়া জটিল ও এতে আর্থিক কেলেঙ্কারির সুযোগ রয়েছে বলে মনে করছে মন্ত্রণালয়। অনেক প্রার্থী ও নিয়োগকর্তা অনৈতিক পথ অবলম্বন করেন। ফলে যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক প্রার্থী শিক্ষক হিসেবে নিয়োগ পান না। এজন্য আমরা এই কমিশন গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

পিএসসি যেভাবে সারা দেশে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে, নতুন পদ্ধতিতে সেভাবে সারা দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সূত্র জানায়, এনটিএসসি গঠন হলে বিদ্যমান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বিলুপ্ত হবে। বর্তমানে সারাদেশে প্রায় ৩৫ হাজার বিদ্যালয়, কলেজ ও মাদরাসা রয়েছে। এনটিএসসি গঠন করা হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি একচ্ছত্র ক্ষমতা হারাবে।

  • সর্বশেষ
  • পঠিত