ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ব্যবসায় ব্যবস্থাপনা

জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ

জনবল কাঠামো ও এমপিও নীতিমালা প্রকাশ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (ব্যবসায় ব্যবস্থাপনা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। মঙ্গলবার (১৪ আগস্ট) সংশ্লিষ্ট বিভাগের সচিব মো: আলমগীর স্বাক্ষরিত নীতিমালায় বলা হয়েছে, নির্ধারিত শর্তাবলী পূরণ সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে।

নীতিমালায় এমপিওভুক্তির আবেদন বাছাইয়ের বিষয়ে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে ‘এমপিওভুক্তির আবেদন বাছাই কমিটি' নামে একটি কমিটি গঠন করা হবে।

এই কমিটি নীতিমালা এবং বাজেট বরাদ্দের আলোকে এমপিওভুক্তির লক্ষ্যে যথাযথ নিয়ম অনুসরণ করে প্রতিষ্ঠান বাছাইপূর্বক সরকারের কাছে সুপারিশ দাখিল করবে। তবে, জনস্বার্থের গুরুত্ব বিবেচনায় এমপিওভুক্তির শর্তপূরণ সাপেক্ষে সরকার কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্তিরর আদেশ দিতে পারবে।

এমপিও নীতিমালার সংজ্ঞায় ৩.১-এ স্বতন্ত্র প্রতিষ্ঠান বলতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে শুধুমাত্র ব্যবসায় ব্যবস্থাপনা কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠান বোঝাবে।

৩.২-এ সংযুক্ত প্রতিষ্ঠান বলতে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক বা স্নাতক (সমমান) পর্যায়ে সাধারণ, মাদরাসা, কারিগরি প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত ব্যবসায় ব্যবস্থাপনা কোর্স পরিচালনাকারী বোঝাবে।

শিক্ষাগত যোগত্যা শিথিলের বিষয়ে বলা হয়েছে, শিক্ষক-কর্মচারী নিয়োগে নির্ধারিত যোগত্যার ক্ষেত্রে সমগ্র শিক্ষা জীবনে একটি তৃতীয় বিভাগ বা শ্রেণি বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত