ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ১২:০৬

প্রিন্ট

মেডিকেল কলেজে ভর্তি আবেদনের তারিখ ঘোষণা

মেডিকেল কলেজে ভর্তি আবেদনের তারিখ ঘোষণা
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

২০১৮-২০১৯ সেশনে মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ২৭ আগস্ট। আবেদনের শেষ তারিখ ১৮ সেপ্টেম্বর। বৃহস্পতিবার বিকালে প্রকাশিত স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন পরিচালক অধ্যাপক ডা. আব্দুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ভর্তি আবেদনের নূন্যতম যোগ্যতা ধরা হয়েছে এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ২৯ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত৷ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫ অক্টোবর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত৷

এমসিকিউ ধরনের প্রশ্নে ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় বিষয় ভিত্তিক নম্বর: জীববিদ্যা- ৩০, রসায়ন- ২৫, পদার্থবিদ্যা- ২০, ইংরেজী -১৫ সাধারণ জ্ঞানঃ বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি- ৬ এবং আন্তর্জাতিক- ৪।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমোট নম্বর থেকে ০৫ (পাঁচ) নম্বর কাটা যাবে এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ ইউনিট এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ০৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কেটে মেধা তালিকা তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে। লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে নূন্যতম ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর পেলে অকৃতকার্য হিসেবে গণ্য করা হবে। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদেরকেই মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিজ্ঞরিত তথ্য পাওয়া যাবে http://dghs.teletalk.com.bd, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েব সাইট www.mohfw.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট www.dghs.gov.bd এ।

সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদন করা যাবে না। সকলের জন্যে জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপি ৩.৫০ থাকতে হবে।

বিস্তারিত দেখতে ক্লিক করুন এই লিংকে- মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদনের বিজ্ঞপ্তি

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত