ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা দরকার: গণশিক্ষামন্ত্রী

শিক্ষকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করা দরকার: গণশিক্ষামন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, যে শিক্ষকরা অবুঝ শিশুদের পড়ালেখা করান, তাদের সুযোগ-সুবিধা-সম্মানী ভালোভাবে বৃদ্ধি হওয়া দরকার। বৃহস্পতিবার সচিবালয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের সংবাদ সম্মেলনে প্রাথমিকের প্রধান শিক্ষকদের সঙ্গে সহকারী শিক্ষকদের বেতন বৈষম্যের প্রশ্নে মন্ত্রী একথা বলেন।

বেতন বৈষম্য দূর করা নিয়ে প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী বলেন, প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক সবাই তৃতীয় শ্রেণিতে ছিল, এখন প্রধান শিক্ষক দ্বিতীয় শ্রেণিতে উন্নীত হয়েছে। দ্বিতীয় শ্রেণি ও তৃতীয় শ্রেণির মধ্যে বেতন কতোটা হলে বৈষম্য থাকবে না সেই যুক্তিটা সরকারের কাছে।

মন্ত্রী বলেন, দাবি যৌক্তিক হলে সরকারের কাছে তুলে ধরা হবে, বাস্তবায়ন করার ব্যাপারটা তাদের। প্রাথমিক শিক্ষামন্ত্রী যদি বলে দেয় তাহলে এটা হবে না। আমি কিন্তু কোনো স্কুল জাতীয়করণ করে দিতে পারি না। সরকার যখন সিদ্ধান্ত নেবে তখন এটা হবে। তবে এটা পরিত্যক্ত হয়নি, তাদের দাবি প্রত্যাখ্যানও হয়নি। তাদের বিষয়টি যুক্তিযুক্তভাবে আলোচনা করা হচ্ছে। সরকারের আরও তৃতীয় শ্রেণিতে অন্য যারা আছে, সমস্ত কিছু মিলে বিবেচনায় আছে।

গণশিক্ষামন্ত্রী বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা সবার জন্য বাধ্যতামূলক ও বিনামূল্যে করা উচিত। বিবেচনার জন্য বিষয়টি মন্ত্রিসভায় তুলে ধরা হয়েছে। দেশে এখন সাক্ষরতার হার ৭২ দশমিক ৯ শতাংশ। গত বছর এ হার ছিল ৭২ দশমিক ৩ শতাংশ।

পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা কতদিন চলবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে মোস্তাফিজুর রহমান বলেন, যতদিন সরকার এ সিদ্ধান্ত বহাল রাখবে, ততদিন প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাথমিক শিক্ষা ৮ম শ্রেণি পর্যন্ত করার বিষয়টি এখনও পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। পরীক্ষা-নিরীক্ষা শেষ হলে এটির বাস্তবায়ন হবে।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি সম্পর্কে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মন্ত্রী বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সূত্র উল্লেখ করে প্রাথমিক শিক্ষাসংক্রান্ত নতুন উপাত্ত তুলে ধরেন।

  • সর্বশেষ
  • পঠিত