ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১১:৫৩

প্রিন্ট

ঢাবিতে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ

ঢাবিতে কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ
ঢাবি প্রতিনিধি

তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে কোটা সংস্কার আন্দোলনকারীরা।

‘কোটা সংস্কার’ প্রজ্ঞাপন জারি না করে ৪০তম বিসিএস এর বিজ্ঞপ্তি প্রকাশ করার প্রতিবাদে ও ৩ দফা দাবি বাস্তবায়নের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাইন্স লাইব্রেরি থেকে বুধবার সকাল সাড়ে ১০টায় এই বিক্ষোভ মিছিল বের হয়।

কোটা সংস্কার আন্দোলনকারীদের ৩ দফা দাবি হল, ৫ দফার আলোকে যৌক্তিক কোটা সংস্কার করে প্রজ্ঞাপন জারি, সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং আন্দোলনে হামলাকারীদের উপযুক্ত বিচারের দাবি।

আন্দোলনকারীদের বিক্ষোভ মিছিলটি টিএসসি হয়ে শাহবাগে পাবলিক লাইব্রেরিতে কিছুক্ষণের জন্য অবস্থান নেয়। এরপর সেখান থেকে মিছিল নিয়ে আবার তারা ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্ট্রাল লাইব্রেরির সামনে অবস্থান গ্রহণ করে।

এর আগে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ৪০তম বিসিএস বিজ্ঞপ্তি প্রকাশের আগেই ছাত্রসমাজের প্রত্যাশিত কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি করতে সরকারের প্রতি দাবি জানায় আন্দোলনকারীরা। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে কোটা সংস্কার আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

এসময় আর কালক্ষেপণ না করে পাঁচ দফার আলোকে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারির দাবি জানান আন্দোলনকারীরা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা। এসময় তিনি তিন দফা দাবি উত্থাপন করেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, আমরা আশা করি, ছাত্রসমাজকে রাজপথে নেমে প্রজ্ঞাপন আদায়ের দিকে ধাবিত করবেন না। তবে সরকারের অনাগ্রহ ও উদাসীনতা যদি প্রজ্ঞাপন জারি আটকে রাখে তবে ছাত্রসমাজ রাজপথে নেমেই দাবি আদায় করতে বাধ্য হবে।

মহান জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর সুস্পষ্ট ঘোষণার দীর্ঘ পাঁচ মাস অতিবাহিত হলেও আজ অবধি কোটা সংস্কারের কাঙ্ক্ষিত প্রজ্ঞাপন জারি না হওয়ায় ছাত্রসমাজ হতাশ ও বিক্ষুব্ধ বলে উল্লেখ করেন তিনি।

অন্যদিকে সংবাদ সম্মেলনের কয়েক ঘণ্টা পর কোটা পদ্ধতি বহাল রেখে ৪০তম বিসিএস এর সার্কুলার দেয় পিএসসি।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত