ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

‘ভর্তি পরীক্ষায় জালিয়াতির গেম ওভার’

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২৪

‘ভর্তি পরীক্ষায় জালিয়াতির গেম ওভার’

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতির গেম ওভার হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। শুক্রবার বেলা সাড়ে ১১টায় ঢাবির ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রক্টর বলেন, এখন পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ভর্তি পরীক্ষায় কোনো অঘটন বা অন্য কোনো অনাকাঙ্খিত খবর নেই। আমরা জালিয়াতিবিহীন কাঙ্খিত পরীক্ষা নিতে পেরেছি। পরীক্ষা ভালোভাবে সম্পন্ন হয়েছে জেনে আমরাও আনন্দিত। সবাই মিলে এত বড় ধরনের কাজ সম্পন্ন করতে পারায় খুব ভালো লাগছে। সামনের পরীক্ষাগুলোও যাতে ভালোভাবে সম্পন্ন করতে পারি সেজন্য সবার সহযোগিতা কামনা করছি।

এর আগে বেলা সাড়ে ১০টায় ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের দুইটি কেন্দ্র পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় তার সাথে ছিলেন- বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, সিন্ডিকেট সদস্য এস এম বাহালুল মজনুন, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ও গ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

পরিদর্শন শেষে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, কঠোর নজরদারিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আমাদের সহকর্মীদের পর্যবেক্ষণেরই শুধু নয়, পর্যবেক্ষণের বাইরের কাজেও এবার কড়া নজরদারি রয়েছে। প্রক্টরিয়াল টিম এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ ব্যাপারে সতর্ক অবস্থানে রয়েছে।

তিনি বলেন, বিগত সময়ের অভিজ্ঞতা থেকে আমরা সকল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করেছি। ভর্তি পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি চক্রকে শনাক্ত করে আমরা আইনের আওতায় এনেছি। এটা অসাধু কর্মকাণ্ডের প্রতিরোধক হিসেবে কাজ করেছে। এর ফল এখন আমরা পাচ্ছি। আমি ভর্তি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের সাথেও কথা বলেছি। পরীক্ষার প্রশ্ন, প্রশ্নপত্রের মান, ব্যবস্থাপনা ও পরিবেশ নিয়ে তারাও সন্তুষ্ট।

উল্লেখ্য, গ-ইউনিটে এক হাজার ২৫০টি আসনের জন্য মোট ২৬ হাজার ৯৬০জন ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৫৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত