ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

ইবিতে দুই ছাত্রলীগ নেতার রাজত্ব!

  ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৬

ইবিতে দুই ছাত্রলীগ নেতার রাজত্ব!

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শাখা ছাত্রলীগের কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ১৫ এপ্রিল। ২০১৭ সালের ৬ এপ্রিল ইবি শাখা ছাত্রলীগের ৮ম সম্মেলন অনুষ্ঠিত হয়। ১৫ এপ্রিল সভাপতি ও সাধারণ সম্পাদককে দিয়ে ২ সদস্যের কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। এক বছরের জন্য এ কমিটি ঘোষণা করা হয়। কমিটির মেয়াদ একবছর ছয় মাস পূর্ণ হলেও সভাপতি-সাধারণ সম্পাদক ছাড়া কোনো নেতা নেই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের। তাদের বিরুদ্ধে রয়েছে বিশ্ববিদ্যালয়ের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে অনৈতিক হস্তক্ষেপের অভিযোগ।

এদিকে, পূর্ণাঙ্গ কমিটি ছাড়াই মেয়াদ শেষ হওয়ায় ক্ষুদ্ধ নেতাকর্মীরা। আবার পদ পদবী না পেয়ে সংগঠনটির সিনিয়র নেতাকর্মীদের মধ্যে হতাশা বিরাজ করছে। তবে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক কমিটি ভেঙে দেয়ার হুঁশিয়ারির পর পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে কর্মীদের জীবন বৃত্তান্ত জমা দিতে বলা হয়েছে। এক বছর মেয়াদি কমিটি দেড় বছর পার হওয়ায় ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী এই কমিটি বৈধতা হারিয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, গত বছরের ৬ এপ্রিল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ৮ম সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, কেন্দ্রীয় সংসদের সভাপতি এম সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক জাকির হোসেন প্রমুখ।

সম্মেলনে কেন্দ্রীয় সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে কমিটির বিষয়ে সমঝোতা না হওয়ায় কমিটি ঘোষণা না করেই সম্মেলন শেষ করে চলে যান। এরপর ১৫ এপ্রিল বাংলা বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাহিনুর রহমান শাহিনকে সভাপতি এবং একই বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জুয়েল রানা হালিমকে সাধারণ সম্পাদক করে ২ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় কমিটি। একই সাথে দ্রুত সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়।

পরে পূর্ণাঙ্গ কমিটি গঠনের তৎপরতা না থাকা কেন্দ্রীয় সংসদের এক নেতাকে দায়িত্ব দিয়ে ওই বছরের ২৫ জুলাই এর মধ্যে কমিটি পূর্ণাঙ্গ করার নির্দেশ দেয়া হয়। তবে সেই কেন্দ্রীয় সংসদের দায়িত্বপ্রাপ্ত নেতা একবারের জন্যও ইসলামী বিশ্ববিদ্যালয়ে আসেননি। ছাত্রলীগের গঠনতন্ত্র ও কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী এক বছর ছয় মাস পার হলেও এখনো পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়নি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

এদিকে পূর্ণাঙ্গ কমিটি গঠন না করে সাভাপতি ও সাধারণ সম্পাদক বিশ্ববিদ্যালয়ে তাদের রাজত্ব কায়েম করেছেন বলে অভিযোগ রয়েছে।

ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী পূর্ণাঙ্গ কমিটি ছাড়াই কমিটির মেয়াদ শেষ হওয়ায় নেতাকর্মীদের মধ্যে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রলীগ নেতা বলেন, ‘গঠনতন্ত্র মানছে না ইবি ছাত্রলীগ। তবে কেন্দ্রীয় নেতারা সেটা অবগত হয়েও পদক্ষেপ নিচ্ছেন না। কমিটির মেয়াদ শেষ হওয়ায় পরে এখনো পূর্ণাঙ্গ কমিটি না দেওয়ায় আমরা আইডেন্টিটি ক্রাইসিসে ভুগছি। এছাড়া পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় ত্যাগী নেতারাও ক্যাম্পাস বিমুখ হয়ে চলে যাচ্ছে।’

বিগত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান বলেন, ‘যে কোনো সংগঠনের মূল চালিকা শক্তি নেতাকর্মীরা। এতদিনেও পূর্ণাঙ্গ কমিটি না হওয়ার বিষয়টি দুঃখজনক। দল চাঙ্গা রাখার জন্য পূর্ণাঙ্গ কমিটি জরুরি। আশা করি কেন্দ্রীয় নেতারা এদিকে দৃষ্টি দেবেন।’

উল্লেখ্য, কেন্দ্রীয় সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদকের চাপে গত ২০ সেপ্টেম্বর পদপ্রত্যাশী নেতা-কর্মীদের জীবনবৃত্তান্ত চেয়ে ছাত্রলীগের পক্ষ থেকে সভাপতি সম্পাদক স্বাক্ষরিত একটি লিখিত প্রজ্ঞাপন দেয়া হয়। ২১ সেপ্টেম্বর ২৮ সেপ্টেম্বরের মধ্যে দলীয় টেন্টে জীবনবৃত্তান্ত সংগ্রহ করা হবে বলে সেখানে উল্লেখ আছে।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি শাহিনুর রহমান শাহিন এবং সাধারণ সম্পাদক জুয়েল রানা হালিম সাংবাদিকদের জানান, ‘পূর্ণাঙ্গ কমিটি গঠনের প্রক্রিয়া চলমান। আশা করছি খুব শীঘ্রই কমিটি প্রকাশ করা হবে।’

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের সভাপতি রেজওয়ানুল ইসলাম চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রব্বানীর কাছে ক্ষুদে বার্তা পাঠিয়ে ও মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া পাওয়া যায়নি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত