ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০১৭, ১ পৌষ ১৪২৪ অাপডেট : ৪১ মিনিট আগে English

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৭, ১১:৪৪

প্রিন্ট

ঢাবির ছাত্রী হলে সালোয়ারের ওপর গেঞ্জি নিষিদ্ধ!

অনলাইন ডেস্ক

হলের অভ্যন্তরে সালোয়ারের উপর গেঞ্জি পরিধান করাকে অশালীন পোশাক হিসেবে ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হল কর্তৃপক্ষ। হলে জারি করা একটি নোটিশে লেখা হয়েছে, হলের অভ্যন্তরে 'অশালীন পোশাক' কখনোই পরিধান করা যাবে না। আর পরিধান করলে 'কঠোর শাস্তি' দেয়ারও ঘোষণা দেয়া হয়েছে।

হলের অভ্যন্তরে মেয়েরা একটু খোলামেলা থাকতেই পছন্দ করেন। তাই তারা এরকম পোশাক পরিধান করেন। কিন্তু এর সংখ্যা একেবারেই নগণ্য। ছাত্রীদের হলের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী পুরুষ। যে কারণে এমন পোশাক নিষিদ্ধ করা হয়েছে বলে ধারণা। 

তবে হল কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে নিয়ে তীব্র সমালোচনা চলছে। ছাত্রীরা বলছেন, এখন হলের মাঝেও পরাধীন করা হচ্ছে। আমরা কি বুঝিনা, শালীনতা কি? হল প্রশাসনের এটি একটি পুরুষতান্ত্রিক চিন্তা ভাবনা যদিও এটা মেয়েদের হল।

তাদের দাবি, এ পোশাকে যদি কোন কর্মচারী-কর্মকর্তার সমস্যা হয় তাহলে তাদের ছাত্র হলে হলে স্থানান্তর করা হউক। আর হলের সকল পদে নারীদের নিয়োগ দেয়া হউক। এতে নারীদের কর্মসংস্থানও হব, আমাদের স্বাধীনতাও থাকবে।

এদিকে এ নোটিশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তর্ক বিতর্ক। নাজমুন তৃষা নামে এক ছাত্রী ফেসবুকে লিখেছেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয় যেটা কিনা মুক্তবুদ্ধির চর্চার সেরা জায়গা সেখানে ভালই তামশা হচ্ছে!! আমি কি ড্রেস পড়ব তা তো আমার ব্যাপার। আপনি বলার কে?? আর আপনি একজন শিক্ষিত মানুষ হয়ে অশিক্ষিতের মত নিজের চরকায় তেল না দিয়ে মেয়েদের গেঞ্জি প্যান্ট নিয়ে টানাটানি করেন কি হিসেবে!'

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত