ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

নির্বাচনের আগেই চাকরির বয়সসীমা বাড়ানোর দাবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৮, ২১:৫৪

নির্বাচনের আগেই চাকরির বয়সসীমা বাড়ানোর দাবি

সরকারি চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে শুক্রবার সকালে মানববন্ধন ও বিক্ষোভ করে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও বাংলাদেশ ছাত্র পরিষদ নামের দুটি সংগঠন। গায়ে কালো গাউন, আর তা সারা শরীর শেকলে বাঁধা অবস্থায় এ কর্মসূচিতে অংশ নেন কয়েকজন। তারা জানান, আমাদের মেধাকে বয়সের সীমায় বেঁধে ফেলা হয়েছে। আগামী নির্বাচনের আগেই চাকরির বয়স সীমা বাড়ানো হোক। নয়তো তারা সহিংস আন্দোলনের দিকে যাবেন।

মানববন্ধনে বিক্ষোভকারীরা প্রতীকী সনদ পুড়িয়ে বিক্ষোভ করেন। বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের সভাপতি ইমতিয়াজ হোসেন বলেন, আমাদের চাকরিতে বয়সসীমার দাবিটি যৌক্তিক। আমাদের বঞ্চিত করা হচ্ছে। আমরা সহিংস কোনো কিছু চাই না। তবে ধৈর্যের বাঁধ ভেঙে গেলে, অক্টোবরের মধ্যে প্রজ্ঞাপন জারি করা না হলে আমরা দুর্বার আন্দোলন গড়ে তুলব।

বাংলাদেশ ছাত্র পরিষদের সভাপতি মো. আল-আমিন রাজু বলেন, তারা চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়স ৩২ বা ৩৩ করলেও মানবেন না, ৩৫ বছরই করতে হবে।

এক ঘণ্টাব্যাপী এই মানববন্ধন শেষে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক এম এ আলী বলেন, সাধারণ শিক্ষার্থীরা তাঁদের পড়াশোনা শেষ করে সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিতে খুব কম সময় পান। পৃথিবীর বিভিন্ন দেশে চাকরির বয়সসীমা কোথাও কোথাও ৫৫ পর্যন্ত আছে। অথচ আমাদের দেশে তা ৩০। এই বয়সসীমা আমাদের মেধাকে আটকে দিচ্ছে। আমরা বঞ্চিত হচ্ছি।

শিক্ষার্থীরা জানান, শিক্ষাজীবনে দীর্ঘসূত্রতা ও সেশনজটসহ নানা সমস্যায় শিক্ষার্থীরা চাকরিতে বয়সসীমার ফাঁদে পড়েন। একজন শিক্ষার্থী খুব কম সময় পান পড়াশোনা শেষ করে সরকারি ও বেসরকারি চাকরিতে প্রবেশ করার জন্য। তাই আগামী নির্বাচনের আগে চলতি অক্টোবর মাসেই চাকরির ন্যূনতম প্রবেশের বয়সসীমা ৩৫ করার প্রজ্ঞাপন জারির দাবি করছেন সংগঠন দুটির সদস্যরা।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত