ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তির নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৮, ১২:৫৯

আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তির নির্দেশ

নিম্ন মাধ্যমিক স্তরের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের সহকারী শিক্ষকদের এমপিওভুক্তির নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (১০ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

আদেশে বলা হয়, নিম্ন মাধ্যমিক স্তরে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সহকারী শিক্ষক পদে ২০১২ সাল থেকে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্তদের এমপিওভুক্ত করা যাবে।

আদেশে আরো বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) ‘এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০১৮ জারি হওয়ার পর এনটিআরসিএ-এর মাধ্যমে সহকারী শিক্ষকের (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) শূন্য পদ পূরণ করতে হবে।

এর আগে, গত ১২ জুন জারি করা হয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮। যার আলোকে গত ৬ আগস্ট বেসরকারি নিম্ন মাধ্যমিক এমপিওভুক্ত বিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক পদটি প্যাটার্নভুক্ত ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। ৬ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে ‘নিম্ন মাধ্যমিকের আইসিটি শিক্ষকদের এমপিওভুক্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যাবে’ বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানানো হয়।

জানা গেছে, ২০১৬ সালের ২৮ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রে তথ্য ও যোগাযাগ প্রযুক্তি বিষয়ে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বেতন ভাতাদি নিজ নিজ প্রতিষ্ঠান বহন করবে বলে জানানো হয়েছিল। কিন্তু ১২ জুন নীতিমালা জারি করে এ অবস্থার পরিবর্তন এনেছে সরকার।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত